প্রকাশিত: ২২ সেপ্টেম্বর, ২০২২ ১৬:২৭ (বুধবার)
সিলেটে রাজনৈতিক দলের নারী নেত্রীদের প্রশিক্ষন কর্মশালা শুরু

প্রধান দুটি রাজনৈতিক দলের নারী নেতাদের নিয়ে দুই দিনব্যাপি প্রশিক্ষন কর্মশালা শুরু হয়েছে সিলেটে।

 

সিলেট নগরের একটি কনফারেন্স রুমে বৃহস্পতিবার সকাল ১১টা থেকে এই কর্মশালার আয়োজন করে আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সস্টিটিউট (আই আর আই)।

 

নারী নেতৃত্বে দক্ষতা অর্জন বিষয়ক কর্মশালায় অংশগ্রহনকারী নারী নেত্রীরা জানান, সব ধরনের ক্ষমতায় প্রতিনিধিত্ব করার পূর্বশর্ত হচ্ছে রাজনৈতিক ক্ষমতায় অংশগ্রহণ এবং অনিবার্যভাবে অর্থনৈতিক স্বাধীনতা অর্জন। প্রয়োজন ক্ষমতাকাঠামোয় প্রতিনিধিত্ব লাভ করার মতো শক্তি বৃদ্ধি এবং স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহণের পরিবেশ ও সামর্থ্য। রাজনৈতিক দলের সকল স্তরে ৩৩ ভাগ নারী সদস্যের অংশগ্রহণের অঙ্গীকার পূরণ করতে হলে তৃণমূল পর্যায় থেকে নারী নেতৃত্ব গড়ে তোলার ওপর জোর দিতে হবে। তবে সংখ্যা পূরণই একমাত্র প্রতিকার নয়।

 

রাজনৈতিক সংস্কৃতিকে এমন উন্নত পর্যায়ে নিতে হবে, যেখানে পুরুষের পাশাপাশি নারীরা সমভাবে রাজনীতিতে অংশগ্রহণে আগ্রহী হয়। রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরে গণতন্ত্রচর্চা বাড়াতে পারলে তৃণমূল থেকে নারী নেতৃত্ব গড়ে ওঠা অসম্ভব নয়।

 

কর্মশালায় নারীরদের রাজনীতিতে সম্পৃক্ততা ও নির্বাচনে অংশগ্রহনের নানা প্রতিবন্ধকতা তুলে ধরা হয়।

 

আই আর আই এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ও প্রধান প্রশিক্ষক, অমিতাভ ঘোষ, জানান নারী ও পুরুষের সমতাভিত্তিক সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠা করতে গেলে সিদ্ধান্ত গ্রহণের পর্যায়ে নারীর অবস্থান থাকতে হবে। আর এ জন্য রাজনীতিতে নারীর অংশগ্রহণ বাড়াতে হবে, যেন তাঁরা জনপ্রতিনিধি হিসেবে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। তবে নারী রাজনীতিকদের নেটওয়ার্কিং ও লিডারশিপ স্কিল এর ঘাটতি তাদের জন্য বড় বাঁধা হয়ে দাঁড়িয়েছে।

 

কর্মশালা থেকে প্রধান দুটি রাজনৈতিক দলের নারীনেত্রীদের আত্মবিশ্বাস বাড়ানো, যোগাযোগ স্থাপন, যোগ্য নেতৃত্ব ও পরিস্থিতি নিয়ন্ত্রনে দক্ষতা বাড়াতে সাহায্য করবে বলে মনে করছে আয়োজকরা। কর্মশালা প্রশিক্ষক হিসেবে আরো উপস্থিত ছিলেন- আই আর আই এর প্রোগ্রাম অফিসার, রুকসানা হক।

 

কর্মশালায় বিভিন্ন রাজনৈতিক দলের নারী নেতাদের মধ্যে অংশ গ্রহন করছেন- সিলেট মহানগর আওয়ামী লীগের সদস্য এডভোকেট তারান্নুম চৌধুরী, সিলেট জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক ফাহিমা আহাদ কুমকুম, সাংগঠনিক সম্পাদক পলিনা রহমান, সহ দপ্তর সম্পাদক জাহারা আহাদ রুবিন, ২১ নং ওয়ার্ড মহিলালীগের সাধারণ সম্পাদক জান্নাতুল নাসরিন উর্মী, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সদস্য এডভোকেট কামরুননাহার রিপা, ৭নং আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শেখ ফরিদা ইয়াসমীন হ্যাপি, মহিলা দল প্রচার সম্পাদক, হাফসা বেগম, সদস্য ফাইজা হামাইরা মীম, ফাহমিদা জাহান মায়িশা প্রমুখ।

 


সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-০১