ঈদুল আজহার ছুটি শেষে সারাদেশে ফের কঠোর লকডাউন শুরু হচ্ছে শুক্রবার। লকডাউন বাস্তবায়নে এবার ‘আরও কঠোর’ ভূমিকা পালন করবে আইনশৃঙ্খলাবাহিনী। সরকারের পক্ষ কড়া বার্তা ঘোষণার পর থেকে সিলেট ফিরতে শুরু করেছেন মানুষ। অনেকে সিলেট ছাড়ছেন কঠোর লকডাউন শুরুর শেষ মূহুর্তে। সিলেট ফেরা মানুষেরও ভিড় ছিল বাস টার্মিনাল আর রেলওয়ে স্টেশনে।

তবে ঈদ উদযাপনে যারা গ্রামের বাড়িতে গেছেন, তারা যেন লকডাউন শেষ হলে কর্মস্থলে ফেরেন- সেই অনুরোধ জানিয়েছেন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, ‘যারা গিয়েছেন, তারা জানেন যে, সব বন্ধ থাকছে। তাদের কর্মক্ষেত্রও বন্ধ থাকছে। তারা সময় নিয়েই গেছেন। আমি বলব, তারা যেন পাঁচ তারিখের (৫ আগস্ট) পরই আসেন। এখন তাদের আসার প্রয়োজন নেই।’ আজ বিভিন্ন গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে এই বার্তা দেন তিনি।

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে গত ১ থেকে ১৪ জুলাই পর্যন্ত সারা দেশে কঠোর লকডাউন ঘোষণা করে সরকার। পরে ঈদুল আজহার কথা বিবেচনা করে নয় দিনের জন্য শিথিল করা হয় ওই বিধিনিষেধ। কিন্তু ঈদযাত্রায় স্বাস্থ্যবিধি উপেক্ষা করে ঘরমুখো মানুষের ঢল নামে। স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন পরিচালনার কথা থাকলেও বেশিরভাগ ক্ষেত্রে তা মানা হয়নি। এমন পরিস্থিতিতে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর ও কভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি কমিটি। তাদের পরামর্শ মোতাবেক সরকার ঈদের পর পরই ফের ১৪ দিনের কঠোর লকডাউন কার্যকর করতে যাচ্ছে।

শুক্রবার এই কঠোর লকডাউন শুরুর বার্তা দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, ‘কঠোর লকডাউন বলতে এবার অফিস আদালত, গার্মেন্টস, রপ্তানি সব বন্ধ থাকবে। আগের মতো মানুষের প্রয়োজন হবে না বাইরে যাওয়ার। এবারের লকডাউন গতবারের চেয়ে অপেক্ষাকৃত কঠিন হবে। মাঠে পুলিশের পাশাপাশি বিজিবি ও সেনা সদস্য থাকবে।’

সিলেটেও কঠোর লকডাউন মানাতে প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলাবাহিনী ও স্থানীয় প্রশাসন। গত ১ জুলাই থেকে শুরু হওয়া ১ম ধাপের কঠোর লকডাউনের চেয়ে এবার তাদের তৎপরতা আরও বেশি থাকবে বলে জানা গেছে।

গত ১৩ জুলাই জারি করা এক প্রজ্ঞাপনে লকডাউন শিথিলের এ নির্দেশনা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। একই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, করোনাভাইরাস জনিত সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় নিয়ে ঈদের ছুটি শেষে ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট দিনগত রাত ১২টা পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করা হলো। লকডাউনে জরুরি সেবা ব্যতীত সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

 

সিলেটভিউ২৪ডটকম/পিডি


সূত্র : সমকাল