সাহিত্যের খবর নিয়মিত জানা গেলেও বিজ্ঞান বা আইনের বইয়ের খবর চোখে পড়ে না। এ সংশ্লিষ্ট গবেষক ও লেখকের প্রচারও কম। পত্র-পত্রিকায় তাঁদের গবেষণা, প্রকাশনা কিংবা মূল্যায়নের ব্যাপারে অনেকেই কুণ্ঠাবোধ করেন।

আইন গবেষক ও বিচারক মো. মুখলেসুর রহমানের দীর্ঘ গবেষণার ফসল ‘কমেন্টারিস অন দ্য কোড অব সিভিল প্রোসিডিউর, ১৯০৮ এ ট্রেটিস অব ল রিলেটিং টু প্রাকটিস অ্যান্ড প্রোসিডিউর অব দ্য কোর্ট অব সিভিল জুডিসিয়ারি’। দুই খণ্ডে রচিত এ বই ইতিমধ্যে আইন ও বিচার বিভাগ সংশ্লিষ্ট মানুষের কাছে প্রশংসিত হয়েছে। ব্যবহার হচ্ছে রেফারেন্স হিসেবে।


‘কমেন্টারিস অন দ্য কোড অব সিভিল প্রোসিডিউর, ১৯০৮’ বইতে দেওয়ানী আইনের সহজ ব্যাখা ও বিশ্লেষণ তুলে ধরা হয়েছে। আইনবিদরা জানেন, গভর্নর-জেনারেল ওয়ারেন হেস্টিংস এবং তাঁর প্রধান বিচারপতি এলিজা ইমপি প্রথম সিভিল কোড, ১৮৫৯ প্রস্তুত করেন যা ন্যায় বিচার প্রতিষ্ঠা ও প্রশাসন পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

এ আইন দীর্ঘদিন চর্চা হলেও তা সীমাবদ্ধ ছিল কেবল অনুশীলনকারীদের কাগজে-কলমে। তবে এ আইনের সুবিন্যাস্ত প্রয়োগ, সরল ও সাবলীল ব্যাখ্যা বর্তমান বইতে উঠে এসেছে যা আইনের শিক্ষার্থী ও বিচারকার্যে সহায়ক ভূমিকা রাখবে। অত্যন্ত প্রাঞ্জল ভাষায়, পদ্ধতিগত অনুক্রমিকসহ সুচারুভাবে বইটি রচিত হয়েছে। দেওয়ানী কার্যবিধির প্রয়োগরীতি, ব্যাখ্যা, বিশ্লেষণ এখানে তুলে ধরা হয়েছে। এ বইতে দেওয়ানী কার্যবিধির বিভিন্ন বিষয়ের ব্যাখ্যাসহ দেশে প্রচলিত গুরুত্বপূর্ণ প্রায় সব আইন এক সূত্রে বাঁধার চেষ্টা করেছেন যুগ্ম জেলা জজ মো. মুখলেসুর রহমান। বইয়ের বিভিন্ন পর্যায়ে তাঁর নিষ্ঠা, ঐকান্তিক ধৈর্য্যর পরিচয় ফুটে উঠেছে। যে শ্রম ও সাধনায় এ বই তিনি লিখেছেন তা বিচার ব্যবস্থার সঙ্গে যুক্ত সবার মধ্যে উদ্দীপনা জাগিয়েছে। যারা দেওয়ানী আইন চর্চা করেন তাদের জন্য অনন্য এবং আদর্শ বই।

একজন কর্তব্যনিষ্ঠ, দেশ্রপ্রেমী নবীন বিচারকের মনন চর্চা ও গবেষণামূলক চিন্তার ফসল এই বই। দুই খন্ডের এই বইয়ের প্রথম পর্বে সিপিসির preamble থেকে order ১৩ পর্যন্ত আলোচিত হয়েছে। দ্বিতীয় খন্ডে Order 14 থেকে order 51 এবং বিভিন্ন সংযুক্তি (নমুনা আর্জি, জবাব, দরখাস্ত ইত্যাদি) স্থান পেয়েছে। এ বই বহুল পঠিত হোক। লেখককে সাধুবাদ জানাই।

আমরা মনে করি, এ ধরনের গবেষণা কর্মের জন্য গবেষণা প্রণোদনা ও লেখকদের সম্মানিত করা উচিত। তাহলে তাঁরা নতুন গবেষণা ও প্রকাশনার মাধ্যমে দেশ ও জাতির জন্য অবদান রাখতে পারবেন।

 উল্লিখিত বইটি প্রকাশিত হয়েছে ইউনিভার্সাল বুক হাউস ঢাকা থেকে। মূল্য ২ হাজার টাকা।