টেস্ট ও ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন আগেই। এবার শ্রীলংকান তারকা পেসার লাসিথ মালিঙ্গা তুলে রাখলেন ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের জুতা জোড়াও। আজ টুইটারে ঘোষণা করেন এখন থেকে ২২ গজে আর কোনো ফরম্যাটেই দেখা যাবে না তার ‘অদ্ভুত’ বোলিং অ্যাকশন।

অসাধারণ গতি, কাঁপন ধরানো ইয়র্কার আর ডেথ ওভারে দুর্দান্ত ভ্যারিয়েশন- সবকিছুতেই বোলার মালিঙ্গা যুগ যুগ ধরে থাকবেন তরুণ ক্রিকেটারদের আদর্শ হয়ে। ২০০৪ সালে শুরু হওয়া ২২ গজ মাতানো এই সৈনিকের অধ্যায় শেষ হলো আজ। রঙিন জার্সিতে ইতি টানলেন রঙিন এক অধ্যায়ের।

মালিঙ্গা তার নিজের ইউটিউব চ্যানেলে পোস্ট করা এক ভিডিও টুইটার অ্যাকাউন্টে শেয়ার করে জানান, প্রিয় জুতা জোড়া তুলে রাখছেন তিনি। সম্পূর্ণ বিশ্রাম নিতেই তার এই সিদ্ধান্ত জানিয়ে পোস্টের ক্যাপশনে মালিঙ্গা লিখেন, ‘আজ আমি আমার টি-টোয়েন্টির জুতা জোড়াকে পুরোপুরি বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমার টি-টোয়েন্টি যাত্রায় যারা আমাকে সমর্থন দিয়েছেন এবং আমার ভালো কামনা করেছেন, তাদের প্রত্যেককে ধন্যবাদ জানাতে চাই।’

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারি মালিঙ্গা লংকানদের জিতিয়েছেন ২০১৪ বিশ্বকাপ। ৮৪টি টি-টোয়েন্টিতে শিকার করেছেন ১০৭ উইকেট। ২০০৯ ও ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে লংকানদের ফাইনাল খেলার পথে হয়েছিলেন সর্বোচ্চ উইকেট শিকারি। এছাড়া ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে ২৯৫ ম্যাচে নিয়েছেন ৩৯০ উইকেট। ভারতের ফ্রাঞ্চাইজি ভিত্তিক আইপিএলে এই পেসার শিকার করেছেন ১৭০ উইকেট।

বল হাতে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটেও দুর্দান্ত ছিলেন মালিঙ্গা। ২০০৪ সালে আন্তর্জাতিক ক্রিকেট পা রেখে সবশেষ জাতীয় দলের জার্সিতে খেলেছেন ২০২০ সালে। ২০১১ সালে টেস্ট, তারপর ২০১৯ সালে ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানান তিনি