বাংলাদেশ জাতীয় ফুটবল দলে বর্তমানে তিনজন প্রবাসী ফুটবলার রয়েছেন, যারা বাংলাদেশি বংশোদ্ভূত। এই সংখ্যা সামনে আরও বাড়ছে। সাফ চ্যাম্পিয়নশিপের আগামী আসরের জন্য জাতীয় দলের প্রাথমিক দলে আরেক প্রবাসী ফুটবলারকে ডাকতে যাচ্ছেন বাংলাদেশের ইংলিশ কোচ জেমি ডে। ওই ফুটবলার হলেন ইউসুফ জুলকারনাইন হক; যিনি যুক্তরাজ্য প্রবাসী এবং সিলেটি বংশোদ্ভূত।

ইউসুফ জুলকারনাইন সিলেটের গোলাপবাগের ছেলে। ১৮ বছর বয়সী এই ফুটবলার ইংল্যান্ডের ইপ্সউইচ টাউন এফসির অনূর্ধ্ব-১৮ ও ২৩ দলের খেলোয়াড়।


এলাকার সম্পর্কে ইউসুফ সিলেটের ফুটবল কোচ খালেদ আহমদের ভাতিজা হন। তার সম্পর্কে খালেদ সিলেটভিউকে বলেন, ‘ইউসুফদের গ্রামের বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরে। তবে সিলেট শহরের গোলাপবাগে তাদের বাসা। পরিবারের সাথে যুক্তরাজ্যেই বসবাস করে ইউসুফ। সেখানে ছোটবেলা থেকেই ফুটবলের সাথে জড়িয়ে আছে সে।’

খালেদ জানান, বর্তমানে পাসপোর্ট করানো নিয়ে ব্যস্ত ইউসুফ। পাসপোর্ট হাতে পেলে তিনি দেশে আসতে পারেন।

আগামী সাফ চ্যাম্পিয়নশিপের নতুন আসার আগামী মাসে মালদ্বীপে বসবে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ইউসুফ জুলকারনাইনকে খেলার অনুমতি দিতে আবেদন করেছে। তাকে মালদ্বীপে পাঠানোর সরকারি অনুমতি (জিও) পাওয়ার চেষ্টা করছে বাফুফে।

বর্তমানে বাংলাদেশ জাতীয় দলে থাকা তিন প্রবাসী ফুটবলার হলেন- ডেনমার্ক প্রবাসী জামাল ভুঁইয়া, ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজী এবং কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খান।

দলে সুযোগ পেতে পারেন ফ্রান্স প্রবাসী তাহমিদ ইসলাম। তিনি আছেন পুরো ফিট হওয়ার অপেক্ষায়। এছাড়া বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া নাইজেরিয়ান ফুটবলার এলিটা কিংসলেকেও রাখা হচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপের প্রাথমিক দলে।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে