দীর্ঘদিন ধরে যে ‘স্বপ্ন’ দেখছিলেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী, সেই ‘স্বপ্ন’ অবশেষে পূরণ হতে চলেছে। চলতি বছরেই এই স্বপ্ন বাস্তবায়নের কথা জানিয়েছেন তিনি।

সিলেট নগরীতে একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র চালু করা হবে, এই হচ্ছে মেয়র আরিফের স্বপ্ন।


তাঁর সেই স্বপ্ন শেভরন ও সুইট কন্ট্রাক্টের যৌথ উদ্যোগে ‘উত্তরণ’ প্রকল্পের বাস্তবায়িত হওয়ার পথে। নগরীর চৌহাট্টার ভোলানন্দ নৈশ বিদ্যালয় ভবনে এই কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র চালু করা হবে।

এ প্রসঙ্গে মেয়র আরিফ বলেন, “আমার একটি স্বপ্ন ছিল, সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র চালু করা। অবশেষে আমার সেই স্বপ্ন পূরণ হচ্ছে। চলতি বছরই শেভরন ও সুইট কন্ট্রাক্টের যৌথ উদ্যোগে ‘উত্তরণ’ প্রকল্পের আওতায় সিলেট নগরীর চৌহাট্টার ভোলানন্দ নৈশ বিদ্যালয় ভবনে এই কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র চালু করা হবে।”

তিনি বলেন, এখান থেকে প্রতি বছর ১২০০ লোক প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন। প্রাথমিকভাবে ওয়েল্ডিং, প্লাম্বিং, ইলেকট্রিক্যাল ইনস্টলেশন ও মেইনটেন্যান্স, পাইপ ফিটিং ও হাউস কিপিং কোর্স পরিচালনা করা হবে।’

মেয়র জানান, এই কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে তরুণরা বিদেশে গিয়েও ক্যারিয়ার গঠন করতে পারবে। প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ জনশক্তি বিদেশে গিয়ে কাজ করলে প্রত্যাশার চেয়ে বেশি আয় করা সম্ভব।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে