হুতি বিদ্রোহীদের শীর্ষ রাজনৈতিক নেতা হত্যায় জড়িত এমন ৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে তারা। শনিবার ফায়ারিং স্কয়াডে এই শাস্তি কার্যকর করা হয় বলে জানিয়েছে গোষ্ঠিটি।

২০১৮ সালে সালাহ আল সাম্মাদ নামে হুতিদের রাজনৈতিক বিভাগের প্রধানকে বিমান হামলায় হত্যার দাবি করে সৌদি আরব। ওই সময় এই ঘটনাকে ইরান সমর্থিত হুতিদের ওপর বড় ধরনের আঘাত হিসেবে উল্লেখ করা হয়।


হুতি বিদ্রোহী সমর্থিত সাবা নিউজ জানিয়েছে, সালাহ আল সাম্মাদ হত্যাকাণ্ডে হুতি আদালত মোট ১৭ জনের সম্পৃক্ততা পায়। যে ৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে তারা দোষীদের মধ্যে অন্যতম।

এই মামলায় সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবং যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও বিচার করা হয়েছে। অনুপস্থিত থাকা এই দুই জনকে আদালত মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে।

খবরে বলা হয়েছে, দোষী ৯ জনকে সিনিয়র হুতি নেতাদের উপস্থিতিতে তাহরির স্কয়ারে জনসম্মুখে গুলি করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

২০১৫ সালের মার্চ থেকে সৌদি সরকার এ পর্যন্ত ইয়েমেনে ১৬ হাজারের বেশি বিমান হামলা চালিয়েছে। এতে বহু প্রাণহানির ঘটনা ঘটেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এ ঘটনায় সহায়তা দিয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/জিএসি-১৬


সূত্র : যুগান্তর