যশোরে মহাধুমধামে ৩ ফুট উচ্চাতার ছেলে-মেয়েকে বিয়ে দিয়েছেন এলাকাবাসী। কনে যশোরের সদর উপজেলার আন্দুলিয়া গ্রামের নাজির মোল্লার মেয়ে ময়না খাতুন। বর একই উপজেলার নরেন্দ্রপুর পোস্ট অফিস এলাকার মৃত আকবার আলীর ছেলে রবিউল ইসলাম।

দুজনেরই শারীরিক বিকাশ স্বাভাবিক নয়। স্থানীয়দের উদ্যোগে বর কনে ও অভিভাবকদের সম্মতিতে (১৭ সেপ্টেম্বর) শুক্রবার দুপুরে তাদের বিয়ের আয়োজন করা হয়। ৩ ফুট উচ্চতার এ দু’জনের বিয়ের খবরে আশপাশের গ্রাম থেকে হাজারও লোক ছুটে আসছেন নবদম্পতিকে একনজর দেখতে। এলাকাবাসীর এমন উদ্যোগে খুশি এ নব দম্পতি।


সদর উপজেলার নরেন্দ্রপুর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য সুজিত বিশ্বাস বলেন, বর রবিউল ইসলামের বয়স ২৬ বছর হলেও উচ্চতায় তিনি তিন ফুট। আর ৩৬ বছর বয়সী কনে ময়না খাতুনও লম্বায় তিন ফুট। এলাকাবাসীর সার্বিক সহযোগিতায় বিয়ের গেট সাজিয়ে, প্যান্ডেল নির্মাণ করে ধুমধাম বিয়ে দেওয়া হয়েছে। বিয়েতে দুইটি মাইক্রোবাসসহ ২০টি মোটরসাইকেলযোগে বিয়েতে ৬০ জন বরযাত্রী আসেন। মুসলিম শরিয়াহ অনুযায়ী সকল আনুষ্ঠানিকতা শেষে ১ হাজার ১ টাকায় কাবিনে তাদের বিয়ে সম্পন্ন হয়।

বরের খালু জাহাঙ্গীর হোসেন বলেন, বর রবিউলের জন্ম খুবই দরিদ্র পরিবারে। ছোটবেলা থেকে তার বাবা-মা কেউ নেই। ছোট থেকে আমরাই রবিউলকে মানুষ করেছি। কৃষি কাজ করেই সে জীবিকা নির্বাহ করে আসছে। রবিউলের বিয়ের বয়স হলেও অনেকদিন ধরে বিয়ের জন্য মেয়ে খুঁজে পাচ্ছিলাম না। অবশেষে পাশের আন্দুলিয়া গ্রামে একটি মেয়ে খুঁজে পাই। জানতে পারি ওই গ্রামের নাজির মোল্লার মেয়েও কম উচ্চতার। স্থানীয় ব্যক্তিদের সার্বিক সহযোগিতায় তাদের বিয়ের কাজ সম্পন্ন হয়েছে। বিয়ের পর নতুন বর-বউকে দেখতে ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে লোকজন ছুটে আসছে। সেই সঙ্গে তাদের জন্য দোয়াও করছেন দেখতে আসা এসব মানুষ।

বর রবিউল উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, দুজনের সম্মতিতেই আমাদের বিয়ে হয়েছে। বিয়ে করতে পেরে অনেক আনন্দ লাগছে। দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন এ দম্পতি।

কনে ময়না বলেন, আমাদের বিয়ে খুব ধুমধামে হয়েছে। অনেক ভালো লাগছে। এভাবে বিয়ে হবে কখনো স্বপ্নও দেখেনি। বিয়েতে আসা দুই পক্ষ অনেক আনন্দ করেছে। আমাদের জন্য দোয়া করবেন সবাই।

বিয়ের অন্যতম আয়োজক স্থানীয় গাজী কামরুল ইসলাম বলেন, সবাই দোয়া করবেন ওদের জন্য। এসব মানুষকে সমাজের মূল স্রোতে আনতে এভাবেই এলাকাবাসী পরিবার স্বজনদের এগিয়ে আসতে হবে।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/জিএসি-২১


সূত্র : ঢাকা পোস্ট