বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের সরবরাহ বাড়াতে সিলেটসহ সারা দেশের সিএনজি ফিলিং স্টেশনগুলো আজ থেকে চার ঘন্টা করে বন্ধ রাখা হবে। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা অবধি স্টেশনগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ রোববার (১৯ সেপ্টেম্বর) থেকে সরকারের এমন সিদ্ধান্ত বাস্তবায়ন হতে যাচ্ছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় গত বুধবার এক বিজ্ঞপ্তিতে জানায়, বিদ্যুতের চাহিদার দৈনিক পিক আওয়ারে গ্যাস বিতরণ নেটওয়ার্কে সম্ভাব্য চাপ পরিস্থিতি নিরসন করতে ব্যবস্থা নেওয়া হয়েছে। রোববার (১৯ সেপ্টেম্বর) থেকে বিদ্যুতের দৈনিক পিক আওয়ারে সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত ৪ ঘণ্টা সিএনজি স্টেশনগুলোতে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে।


যারা সিএনজি অটোরিকশার সিলিন্ডারে গ্যাস ভরাতে চান, তাদেরকে ওই চার ঘন্টা বাদ দিয়ে ফিলিং স্টেশনগুলোতে যেতে হবে। ওই সময়ে গেলে গ্যাস পাওয়া যাবে না।

এদিকে, গত সোমবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানিয়েছিল, বুধবার থেকে দিনে ছয় ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধ থাকবে। গত ৭ জুলাই অনুষ্ঠিত এক সভায় বিদ্যুতের সর্বোচ্চ চাহিদার সময়ে (পিক আওয়ারে) সিএনজি স্টেশন বন্ধ রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী ওই সভায় উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এমন ঘোষণার পর এক ঘণ্টা যেতে না যেতেই মন্ত্রণালয়ের আরেক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সিএনজি ফিলিং স্টেশন বন্ধের বিষয়টি নিয়ে মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) পেট্রোবাংলার কার্যালয়ে অংশীজনদের নিয়ে বৈঠক হবে। সেখানেই ঠিক হবে কবে থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

গত মঙ্গলবার পেট্রোবাংলায় সিএনজি স্টেশন মালিকদের সংগঠন সিএনজি ওনার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে সিএনজি স্টেশনে গ্যাস রেশনিং করার বিষয়ে সভা অনুষ্ঠিত হয়।

এরপর মন্ত্রণালয় জানায়, আজ রোববার থেকে চার ঘন্টা করে সিএনজি ফিলিং স্টেশন বন্ধ থাকবে।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে