বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম এনডিসি পিএসসি বলেছেন, শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকে তাহলে চলতি বছর দেশে চায়ের উৎপাদন অতিতের রেকর্ড ছাড়িয়ে যাবে বলে মনে করছি। এতে করে দেশে চায়ের চাহিদা পূরণ করে আমরা চায়ের সেই অতিতের সোনালি রপ্তানীতে ফিরে যেতে পারবে।

রবিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে মৌলভীবাজারের শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ চা গবেষণা কেন্দ্র (বিটিআরআই) সেনাবাহিনী ও নৌ বাহিনীর অফিসারদের জন্য দুই সপ্তাহব্যাপি চা আস্বাদন ও মান নিয়ন্ত্রন শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ চা গবেষনা কেন্দ্রের পরিচালক ড. মোহাম্মদ আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটের পরিচালক ড. এ কে এম রফিকুল হক ও কোর্স সমন্বয়কারী ড. মো. ইসমাইল হোসেন।

কর্মশালায় চা বোর্ডের চেয়ারম্যান আরও বলেন, প্রতি বছর ৬ মিলিয়ন কেজি চা দেশি বাজার থেকে বাংলাদেশ সেনাবাহিনী ক্রয় করে থাকে। যদি পূর্ব অভিজ্ঞতা না থাকে তাহলে তার গুণগতমান সঠিক ভাবে বুঝা যাবে না। এ প্রশিক্ষন এ ক্ষেত্রেও কাজে লাগবে। চা শিল্পের উন্নয়নে বাংলাদেশ চা বোর্ড বিভিন্ন উদ্যোগ গ্রহন করেছে। যার ফলশ্রুতিতে কয়েক বছরের মাথায় বাংলাদেশর চায়ের উৎপাদন বাড়বে কয়েক গুন।

তিনি চা বিজ্ঞানী, প্রকল্প উন্নয়ন কর্মকর্তাসহ চায়ের সংশ্লিষ্টদের উদ্যেশে বলেন, এই গুরু দায়িত্বটি আমাদের হাতে। আমাদের সবাইকে আন্তরিকতার সহিত কাজ করতে হবে।


সিলেটভিউ২৪ডটকম/এসআই/এসডি-২৮