১৭ অক্টোবর দিনটি আমার জীবনে অনেক গুরুত্বপূর্ণ। কারণ- ২০১৬ সালের এই দিনে (১৭ অক্টোবর ) বাংলাদেশ থেকে তুরস্ক সরকারের ফুল ফান্ডেড স্কলারশিপ (বৃত্তি) নিয়ে পাড়ি দিয়েছিলাম তুরস্কে। মাস্টার্স শেষ করে আবার ২০১৯ সালের ৬ নভেম্বর পাড়ি জমাই ফ্রান্সে।

ফ্রান্সে আসার দেড় বছরের মাথায় এদেশে স্থায়ীভাবে বসবাসের অনুমতি (পিআর) পাই। এছাড়া ইতোমধ্যে ইউরোপের ১৪টি দেশে ও এশিয়ার ২টি দেশে থাকার সৌভাগ্য হয়েছে।


দেখেছি পৃথিবী বিখ্যাত ৪০ টি শহর। এক সাথে পড়া-লেখা করেছি পৃথিবীর প্রায় ১৫০ টি দেশের মেধবী ছাত্রদের সাথে। অংশগ্রহণ করেছি বিভিন্ন কনফারেন্সে ও এক্সচেঞ্জ প্রোগ্রামে। সেই সাথে দেখা হয়েছে বিভিন্ন দর্শনীয় স্থান, জাদুঘর, নামকরা বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন দেশের পার্লামেন্ট।

আবার টিকে থাকার তাগিদে কখনোবা কাজ করেছি ফ্যাক্টরিতে, গ্রোসারিতে (মুদির দোকানে), কখনো ক্যাফেতে। দেখেছি জীবনের অনেক রূপ, বুঝেছি জীবনের অনেক মানে। কথা হয়েছে নানা দেশের, নানা জাতির ও ভাষার মানুষের সাথে।

জীবনের ক্ষুদ্র এই অভিজ্ঞতা থেকে আমার একটি উপলব্ধি বলছি- আমরা মানুষকে তাঁর জাতি, ধর্ম, বর্ণ ও বিশ্বাসের দিক থেকে নানা ভাগে ভাগকরে থাকি। যেমন ভৌগলিক বিশেষত্বের কারণে আমরা কেউ বাংলাদেশী, কেউ ভারতীয়, কেউ তুর্ক, কেউ ফরাসি , কেউ আফ্রিকান, আমেরিকান বা ইউরোপিয়ান। ধর্মের ভিত্তিতে কেউ মুসলিম, কেউ হিন্দু, কেউ খ্রিষ্টান বা বৌদ্ধ । বিশ্বাসের কারণে আস্তিক বা নাস্তিক। আবার মানুষের বর্ণের ভিত্তিতে কেউ কালো, কেউ সাদা, কেউ বা বাদামি। মতার্দশের ভিত্তিতে কেউ সমাজতন্ত্রী, কেউ কমিউনিস্ট কেউবা আবার ইসলামপন্থী। জ্ঞানের দিক থেকে কেউ প্রাজ্ঞ, কেউবা আবার অজ্ঞ। কিন্তু প্রকৃতপক্ষে গোটা পৃথিবীতে মানুষ দুই প্রকার। আর তা হলো “ভালো মানুষ এবং খারাপ মানুষ”। বাকি সবগুলো আসলে মানুষের একটা বাহ্যিক, আপেক্ষিক ও পদ্ধতিগত পরিচয় শুধু।

বাংলাদেশের পূজা মন্ডপে মূর্তির পায়ের নিচে “কোরআন শরীফ” রেখে যে মানুষটি সাম্প্রদায়িক দাঙা সৃষ্টি করতে চেয়েছে, হোক না সে হিন্দু অথবা মুসলিম। ধর্ম, জাত, গোত্রের আগে মানুষ হিসেবে পরিচয় মূখ্য। অন্যান্য ধর্মাবলম্বীদের সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক নষ্ট করার উদ্দেশ্যে এই ঘটনার সাথে জড়িত ব্যক্তি ধর্মকে ব্যবহার করে ফায়দা নিয়েছে। যার ফলে ইতোমধ্যে ৫ জন মুসলিম ও ২জন হিন্দু ধর্মাবলম্বী মানুষ মারা গেছেন।

ধর্মের পরিচয় পরে হোক, সে প্রকৃতপক্ষেই মানুষ নয়। সে একজন বর্বর, অসভ্য, ইতর, স্বার্থনেশী,দাঙ্গাবাজ, নিকৃষ্ট, বিকৃত ও ঘৃণিত মানুষ।বাংলাদেশে তার শাস্তি এজন্মে না হলেও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারী কে ইতিহাস ও সভ্যতা কনো কালে ক্ষমা করবে না।

লেখক : ফ্রান্স প্রবাসী


সিলেটভিউ২৪ডটকম / মুক্তমত / ডালিম