দেশব্যাপি শারদীয় দূর্গোৎসবে সনাতন ধর্মাবলম্বীদের মন্দির, পুজা মন্ডপে হামলা, প্রতিমা ভাংচুর, অগ্নি, সংযোগ, লুটপাট ও নীপিড়নের প্রতিবাদে এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে প্রতিবাদ সমাবেশ করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা কমিটি।

শনিবার (২৩ অক্টোবর) বিকাল ৪টায় সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গনে পার্টির সিলেট জেলা কমিটির সভাপতি কমরেড সিকান্দর আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইন্দ্রানী সেন শম্পার পরিচালনায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়।


প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, স্বাধীনতার ৫০ বছরে নিজ দেশে সাম্প্রদায়িক শক্তির উত্থান ও ক্রমাগত সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলা এক অরাজক পরিস্থিতির সৃষ্টি করছে। অথচ মহান মুক্তিযুদ্ধে এ দেশের ধনী-দরিদ্র, হিন্দুবৌদ্ধ, মুসলিম, খ্রিষ্ঠান সকলের অবদান রয়েছে। কিন্তু রাষ্ট্র এমন এক বিভাজন সুষ্টি করে আজ তাদের সংখ্যালঘু পরিচয়ে নীরাপত্তাহীন করে রেখেছে।

বক্তারা আরো বলেন, আজ যদি সকল প্রকার ধর্মীয় হামলার বিচার হতো তবে দেশব্যাপি এমন তান্ডব দেখতে হতো না। তারা প্রশাসনের নির্বিকার থাকায় ক্ষোভ প্রকাশ করেন এবং দোষীদের নিয়ে নানান নাটক না সাজিয়ে তাদের বিচারের আওতায় আনার জোর দাবী জানান।

সভাপতির বক্তব্যে কমরেড সিকান্দর আলী বলেন, কুমিল্লা সহ দেশব্যাপি সাম্প্রদায়িক হামলা পূর্ব পরিকল্পিত। একদল উগ্রবাদি জঙ্গী গোষ্ঠী স্বাধীনতার অর্জন কে নস্যাৎ করার লক্ষে বারবার এমন হামলা চালায়।

তিনি আরো বলেন, সংবিধানে বিসমিল্লাহীর রাহমানির রাহিম ও রাষ্ট্রধর্ম ইসলাম রেখে কখনই অসাম্প্রদায়ি রাষ্ট্র কায়েম করা যাবে না তাই তিনি ৭২’র সংবিধানে ফিরে যাওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সভার অন্যানের মধ্যে বক্তব্য রাখেন- পার্টির সিলেট জেলা কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড দীনবন্ধু পাল, সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড হিমাংশু মিত্র, সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড আবদুল্লাহ খোকন, জেলা কমিটির সদস্য মহিতোষ চৌধুরী প্রসাদ, জাতীয় শ্রমিক ফেডারেশন সিলেট জেলা সাধারণ সম্পাদক কাজী আলফাজ হোসেন, যুবমৈত্রী সিলেট জেলা সাধারণ সম্পাদক আলমগীর হোসনে রুমেল, যুবমৈত্রী সিলেট জেলা প্রচার ও প্রকাশনা সম্পাদক জামাল আহমেদ, নারীনেত্রী শিপা ওরাও, আকলিমা আক্তার, ছাত্রমৈত্রী সিলেট জেলা সভাপতি মাসুদ রানা চৌধুরী, ছাত্রমৈত্রী সাধারণ সম্পাদক সালেহ আহমদ, আদিবাসী নেতা মিলন ওরাও।

এছাড়াও অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন- যুবমৈত্রী বিশ্বনাথ উপজেলা সাধারণ সম্পাদক হেলাল আহমদ নাহিদ, প্রদীপ ওরাও, সেলিম আহমেদ, নারী উদ্যোক্তা তাহমিনা বেগম, সেলিনা আক্তার, বাপ্পী দেব প্রমুখ।

 

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-০৭