দেশব্যাপী পূজা মন্ডপ, মন্দির, বাসাবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, লুটপাট অগ্নিসংযোগকারী ও হত্যা-নারী নির্যাতনকারী সাম্প্রদায়িক সন্ত্রাসীদের গ্রেফতার ও বিচারের দাবিতে সিলেটের প্রগতিশীল রাজনৈতিক দল সমূহের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

রবিবার (২৪ অক্টোবর) বিকাল ৪টায় সিটি পয়েন্ট থেকে মিছিল শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহিদ মিনারে গিয়ে সমাবেশে মিলিত হয়।


গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যারিস্টার আরশ আলী সভাপতিত্বে ও বাসদ সিলেট জেলা সমন্বয়ক আবু জাফরের সঞ্চলনায় সমাবেশে বক্তব্য রাখেন- সিলেট জেলা সিপিবি সাবেক সভাপতি এডভোকেট বেদানন্দ ভট্টাচার্য,বাসদ (মার্কসবাদী) আহ্বায়ক উজ্জল রায়, ওয়ার্কার্স পার্টি (মার্ক্সবাদী) সভাপতি সিরাজ আহমদ, সিপিবি সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সুমন, জাসদ সাধারণ সম্পাদক কে এ কিবরিয়া চৌধুরী, মহানগর জাসদ সাধারণ সম্পাদক গিয়াস আহমদ, গণতন্ত্রী পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক গুলজার আহমদ, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের জেলা সদস্য মহিতোষ দেব মলয়, বাসদ জেলা সদস্য প্রণব জ্যোতি পাল প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সাম্প্রদায়িকতার সাথে শাসক গোষ্ঠীর আপোষকামীতার কারণে আজকের এই সংকঠ সৃষ্টি হয়েছে। সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে রাষ্ট্র ধর্ম বহাল রেখে অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা ভাবা যায় না। সাম্প্রদায়িক সন্ত্রাসের দায় সরকার কোন ভাবে এড়াতে পারে না।

সমাবেশে বক্তারা বলেন, সাম্প্রদায়িক সন্ত্রাসে সারাদেশে পূজা মন্ডপ, বসতভিটা, ব্যবসা প্রতিষ্ঠান হামলা, ভাঙচুর-অগ্নিসংযোগ-হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবি জানান।

সমাবেশে বক্তারা, ভারতের বিভিন্ন রাজ্যে সংখ্যালঘু সম্প্রদায়ের মসজিদ, বাসাবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের তীব্র নিন্দা ও শাস্তির দাবি জানান।

বক্তারা ধর্মনিরপেক্ষ-অসাম্প্রদায়িকতায় বিশ্বাসী দল, ব্যক্তিকে ঐক্যবদ্ধভাবে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।


সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-৪৩