বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের  উদ্যোগে পরিষদের প্রতিষ্ঠাতা আহবায়ক মোজতবা রুম্মান চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে  স্মরণ সভা ও দোয়া মাহফিল ২৫ অক্টোবর সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। পরিষদের সভাপতি পরেশ চন্দ্র দেবনাথ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের মাননীয় নির্বাহী পরিচালক মোঃ শফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ সিলেট মহানগর শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক রূপ রতন পাইন ও মোঃ সিরাজুল ইসলাম।

জুয়েল কুমার সাহার প্রাণবন্ত উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক মোঃ আব্দুল কাইয়ুম। বক্তব্য রাখেন ডিজিএম(প্রশাসন-১) খালেদ আহমদ, ডিজিএম (প্রশাসন-২) এ,টি,এম আব্দুল্লাহ, ডিজিএম ও অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলের সভাপতি মোঃ জাবেদ আহমদ, মরহুম মোজতবা রুম্মান চৌধুরীর সহোদর এপিপি এডভোকেট মোস্তফা শাহীন চৌধুরী প্রমুখ। প্রধান অতিথির বক্তব্যে নির্বাহী পরিচালক মোঃ শফিকুল ইসলাম বলেন মরহুম মোজতবা রুম্মান চৌধুরীকে ১৯৯৩ সাল থেকে চিনি। তিনি ছিলেন মুজিব আদর্শে বিশ্বাসী একজন নিবেদিতপ্রাণ সমর্থক।  আমরা সিলেটে একসাথে বঙ্গবন্ধু পরিষদ গঠন করেছিলাম। মোজতবা রুম্মান চৌধুরীকে একজন নিষ্ঠাবান কর্মকর্তা আখ্যায়িত করে বলেন প্রধান কার্যালয়ের সকল নির্বাহীরা তাঁর কার্যক্রমে সন্তুষ্ট। করোনায় তাঁর মৃত্যুতে পরিবারের অপরিসীম ক্ষতি হয়েছে, যা সহজে পুরন হওয়ার নয়।


বিশেষ অতিথির বক্তব্যে সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন বলেন মোজতবা রুম্মান চৌধুরীর পুরো পরিবার বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতির সাথে সম্পৃক্ত। তিনি একজন মানবিক ব্যাংকার ছিলেন। তাঁর মৃত্যুতে পরিবারের পাশাপাশি কমিউনিটিরও অনেক ক্ষতি হয়েছে।

বিশেষ অতিথি বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক রূপ রতন পাইন বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের প্রকাশিত স্মরণিকা পড়ে রুম্মান চৌধুরী সম্পর্কে অবহিত হয়েছি। সত্যিই তিনি এক অসাধারণ ব্যাংকার ছিলেন। বিশেষ অতিথি মহাব্যবস্থাপক মোঃ সিরাজুল ইসলাম বলেন মোজতবা রুম্মান চৌধুরী মানুষকে নিঃস্বার্থভাবে ভালবাসতেন। তিনি শুধু সেবা দিতেন বিনিময়ে কখনও নিজের জন্য কোন কিছু চাইতেন না।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের প্রতিষ্ঠাতা আহবায়ক মোজতবা রুম্মান চৌধুরীকে একজন নিবেদিত প্রাণ মুজিব আদর্শের সৈনিকের মরণোত্তর সম্মাননা ক্রেস্ট তাঁর পরিবার সদস্যদের নিকট প্রদান করেন প্রধান ও বিশেষ অতিথিবৃন্দ।

স্মরণ সভা ও দোয়া মাহফিলের সবশেষে মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশ ব্যাংক প্রাঙ্গণ মসজিদের পেশ ইমাম হাফিজ মাওলানা মোঃ আবুল কাশেম।

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/মিআচৌ-১২