স্বাধীনতার অর্ধশতাব্দিতে বাংলাদেশ। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী লগ্নে এসেও স্বীকৃতি পেলো না দেশের প্রথম মুক্তাঞ্চল জকিগঞ্জ।

২১ নভেম্বর জকিগঞ্জ মুক্ত দিবস। যুগ যুগ ধরে দিনটি ঘুরে আসলেও ‘জকিগঞ্জ মুক্তাঞ্চল’ স্বীকৃতি পেতে স্থানীয়দের দাবি বাস্তবায়ন আজও অধরায় থেকে গেল।

আর এ দাবিটি বাস্তবায়নে সোচ্ছার হচ্ছে দেশে ও বিদেশে থাকা জকিগঞ্জের নানা সামাজিক সংগঠন। সম্প্রতি যুক্তরাজ্যস্থ জকিগঞ্জের হাজারো মানুষের প্রিয় সংগঠন জকিগঞ্জ ওয়েলফেয়ার এ্সোসিয়েশন ইউকের নেতৃবৃন্দ সেখানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার বরাবরে দাবিটি বাস্তবায়নে স্মারকলিপি দিয়েছেন। পাশাপাশি রবিবার এক বিবৃতিতে দিবসটির স্বীকৃতি দিতে সরকারের প্রতি জোর আহবান জানিয়েছেন তারা।

গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে জকিগঞ্জ ওয়েলফেয়ার এ্সোসিয়েশন ইউকের সভাপতি কাউন্সিলর শেরওয়ান চৌধুরী, সাধারণ সম্পাদক আবুল হোসেন ও ট্রেজারার গোলাম মরতুজা চৌধুরী ইকবাল বলেন, দেশের প্রথম মুক্তাঞ্চল দিবস হিসেবে দিনটি ঘোষণা করার স্থানীয় মুক্তিযোদ্ধাসহ জকিগঞ্জবাসীর প্রাণের দাবি। প্রত্যেক বছর ২১ নভেম্বর স্থানীয়ভাবে দিনটি উদযাপন করা হলেও জাতীয়ভাবে দিনটি স্বীকৃতির আক্ষেপ রয়ে গেল এ অঞ্চলের মানুষের।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২০ নভেম্বর ঈদের দিন রাতে মিত্র বাহিনীসহ এক সাঁড়াশি অভিযানে ২১ নভেম্বর ভোরে মুক্ত হয় সিলেটের সীমান্তবর্তী জনপদ জকিগঞ্জ।

সিলেটভিউ২৪ডটকম/জুআচৌ/০১