শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আবদুল আউয়াল বিশ্বাসকে বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়েছে। বুধবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে নৃবিজ্ঞান বিভাগের আয়োজনে 'গৌরবময় কর্মজীবন' শীর্ষক আলোচনা ও স্মৃতিচারণ অনুষ্ঠানের মাধ্যমে এই বিদায় দেওয়া হয়। প্রিয় শিক্ষক ও সহকর্মী এই মানুষটির বিদায় উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ অন্যান্য অতিথিদের উপস্থিতিতে মুখর হয়ে ওঠে।

ক্যাম্পাসে দীর্ঘ সময় কাটানো নিয়ে স্মৃতিচারণ করে অধ্যাপক ড. আবদুল আউয়াল বিশ্বাস বলেন, ‘বহু স্মৃতি জড়িয়ে আছে এই সবুজ ক্যাম্পাসে। প্রতিটি পথচলায় আমি শিক্ষার্থীদের পাশে পেয়েছি। শাবিতে কাটানো প্রতিটি মুহূর্ত আমি ভালোভাবে উপভোগ করেছি এবং এ ক্যাম্পাস থেকে একটা অপূর্ব স্মৃতি নিয়ে যাচ্ছি। পৃথিবীর খুব কম সংখ্যক মানুষই এমন পাওয়াকে নিয়ে যেতে পারেন, যা দিয়ে বাকি জীবন অনায়াসে তার চলে যাবে।’

তিনি আরো বলেন, ' আজকের এ দিনটি আমার জীবনের স্মরণীয় একটি দিন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা আমাকে বিদায় জানাতে এসেছেন এটা অভূতপূর্ব। আমার কর্মজীবনের সমস্ত সত্তা, মন, প্রাণ জুড়ে ছিলো এ বিশ্ববিদ্যালয়। আমার সকল প্রাপ্তির মূলে ছিলো এ বিশ্ববিদ্যালয়। আমার অবসর জীবনেও এ বিশ্ববিদ্যালয়কে আমি অনুভব করি।

নৃবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক আ ফ ম জাকারিয়ার সভাপতিত্বে ও বিভাগের সহযোগী অধ্যাপক ড. চৌধুরী ফারহানা ঝুমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসি কুমার দাস, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমান, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আব্দুল গণি, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম মাজহারুল ইসলাম, অধ্যাপক ড. নূর মোহাম্মদ মজুমদার, অধ্যাপক মোখলেছুর রহমান, সহযোগী অধ্যাপক জাফরিন আহমেদ লিজা, সহকারী অধ্যাপক আমেনা খাতুন, সঞ্জয় কৃষ্ণ বিশ্বাস, ড. মো. শাহজাহান মিয়া, মো. জাবেদ কায়সার ইবনে রহমান, করিমা বেগম, ড. মনযুর-উল হায়দার, মো. সেলিম মিয়া, প্রভাষক নাবিলা কাউসার, সুবর্ণা নন্দি মজুমদার, অধ্যাপক ড. আব্দুল আউয়াল বিশ্বাসের সহধর্মিণী নুরুন্নাহার বেগম, নৃবিজ্ঞান অ্যালমনাই এসোসিয়েশনের সভাপতি অলি হাম্মাদ আহমেদ চৌধুরী, সদস্য রেজাউল ইসলাম, আবেদ আবেদীন প্রমুখ।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আ ফ ম জাকারিয়া বলেন, 'নৃবিজ্ঞান বিভাগ আজকে যে অবস্থানে পৌছেছে, তার পেছনে অধ্যাপক আবদুল আউয়াল বিশ্বাসের অনেক অবদান রয়েছে। তার বর্ণাঢ্য একাডেমিক ক্যারিয়ারের বিদায়লগ্নে এরকম একটি সংবর্ধনা প্রাপ্য ছিল। আমরা সেটি করতে পেরে আনন্দিত।

উল্লেখ্য, ১৯৯৭ সালে নৃবিজ্ঞান বিভাগে যোগদান করেন অধ্যাপক ড. আব্দুল আউয়াল বিশ্বাস। বর্ণাঢ্য এই কর্মজীবনে তিনি বিভিন্ন জায়গায় সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর সাবেক পরিচালক ছিলেন। এর আগে তিনি নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্ব পালন করেন। এ ছাড়াও তিনি বাংলাদেশ 'এশিয়াটিক সোসাইটি', 'ইন্ডিয়ান এনথ্রোপলোজিক্যাল সোসাইটি'(কলকাতা), 'ইন্ডিয়ান সোশিয়লজিক্যাল সোসাইটি' (দিল্লী), ‘নর্থ-ইস্ট ইন্ডিয়া কাউন্সিল ফর সোশ্যাল সায়েন্স রিসার্চ’(এনইআইসিএসএসআর) এর আজীবন সদস্যপদ লাভ করেন।

উল্লেখ্য, বাংলাদেশে নৃবৈজ্ঞানিক গবেষণা ও উন্নয়ন, দক্ষিণ এশিয়ার এথনোগ্রাফি এবং সমাজ ও সংস্কৃতির উন্নয়ন ও গবেষণায় অবদান রেখে চলছেন তিনি।

সিলেটভিউ২৪ডটকম/পিটি-১১