সিলেট জেলার বালাগঞ্জ উপজেলার দেওয়ান বাজার ইউনিয়নের জামালপুর গ্রামের কৃতিসন্তান, দেশ ফাউন্ডেশন ইউকে’র চেয়ারম্যান, যুক্তরাজ্য আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও ব্রিটিশ বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ডস’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মিসবাউর রহমান মিসবা যুক্তরাজ্য কমিউনিটিতে বিশেষ অবদান রাখায় ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন।

ব্রিটিশ হাউস অব কমন্সে এক অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে সম্মানে ভূষিত করা হয়। অনুষ্ঠানে বেশ কয়েকজন ব্রিটিশ এমপি, প্রফেসর ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, মিসবাউর রহমান দীর্ঘদিন থেকে যুক্তরাজ্যের কমিউনিটি উন্নয়নে অসামান্য ভূমিকা রাখছেন। তিনি দেশ ফাউন্ডেশন ইউকে ও বিবিবি অ্যাওয়ার্ডস চালু করে ব্রিটিশ বাংলাদেশিদের সম্মানজনক জায়গায় নিয়ে যেতে কাজ করে যাচ্ছেন। মিসবা-ই প্রথম বাংলাদেশি- যিনি তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুনকে আমন্ত্রণ জানিয়ে ২০১৫ সালে তার অ্যাওয়ার্ডস প্রোগ্রামে হাজির করেছিলেন।

তাছাড়া মিসবা যুক্তরাজ্যে ও বাংলাদেশে বিভিন্ন প্রজেক্ট, বাংলাদেশি ফেস্টিভ্যাল ,পিঠা মেলা, শিশুদের জন্য অ্যাওয়ার্ডস, বাংলাদেশকে ব্র্যান্ডিং করতে অবিরাম কাজ করে যাচ্ছেন। তিনি ব্রিটেনের বিভিন্ন সামাজিক সংগঠনকে শক্তিশালী করতে ও প্রাতিষ্ঠানিক রূপ দিতে সহযোগিতা করেছেন।


সিলেটভিউ২৪ডটকম / ডি.আর