সিলেট সরকারি মহিলা কলেজের পরীক্ষা কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা দিচ্ছেন পরীক্ষার্থীরা। ছবি আহমেদ শাহীন।

করোনা মহামারি কারণে প্রায় ৮ মাস পর শুরু হলো উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল ১০টা থেকে শুরু হয়ে শেষ হয় সাড়ে ১১টায়। পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের সরকারি নির্দেশনা মেনে প্রবেশ করতে দেখা গেছে। সেই সাথে পরীক্ষার হলে সামাজিক দূরত্ব বজার রাখার পাশাপাশি শিক্ষার্থীরা মাস্ক পরে পরীক্ষা দিতে দেখা গেছে। এরআগে সিলেটের সকল এইচএসসি পরীক্ষার্থীদের করোনার টিকা দেয়া হয়। অপ্রীতিকর ঘটনা এড়াতে সিলেট মহানগরীর ২০টি পরীক্ষা কেন্দ্রে অতিরিক্ত পুলিশ মোতায়েনের পাশাপাশি তদারকি করে যাচ্ছে সিলেট শিক্ষা বোর্ডের ২৪টি ভিজিল্যান্স টিম। এর বাইরে প্রতিটি উপজেলায় উপজেলা নির্বাহীগণ, শিক্ষা কর্মকর্তাবৃন্দ পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করতে দেখা গেছে। অটিস্টিক ও প্রতিবন্ধী পরীক্ষার্থীরা অতিরিক্ত ১৫ মিনিট সময় বেশি দেয়া হবে বলে জানিয়েছেন পরীক্ষা কেন্দ্রের দায়িত্বরত পর্যবেক্ষকরা।

জানা যায়, সাধারণত প্রতিবছর এপ্রিলে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। সেই হিসাবে ৮ মাস পরে পরীক্ষা শুরু হলো। অন্যান্য বছর পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল দেওয়া হলেও এবার এক মাস পর দেওয়া হবে বলে জানা গেছে। পরীক্ষা উপলক্ষ্যে ৩ জানুয়ারি পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে।


সিলেটের এইচএসসি পরীক্ষা কেন্দ্রগুলো হচ্ছে- সিলেট সরকারি কলেজ, এমসি কলেজ, সিলেট সরকারি মহিলা কলেজ, মদন মোহন সরকারি কলেজ, মঈন উদ্দিন আদর্শ মহিলা ডিগ্রি কলেজ, দক্ষিণ সুরমা সরকারি কলেজ, আম্বরখানা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, সিলেট ক্যাডেট কলেজ, সিলেট সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, শাহপরাণ সরকারি কলেজ, শাহ খুররম ডিগ্রি কলেজ, সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, সরকারি আলিয়া মাদ্রাসা ও টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ এবং দক্ষিণ সুরমার ইছরাব আলী স্কুল এন্ড কলেজ, লতিফা শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজ, জালালপুর ডিগ্রি কলেজ, জালালিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা ও মোহাম্মদ মখন উচ্চ বিদ্যালয় ও কলেজ।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুন চন্দ্র পাল জানান, স্বাস্থ্যবিধি মেনে কঠোর নির্দেশনার মধ্যে দিয়ে সিলেটে অনুষ্ঠিত হলো এইচএসসি পরীক্ষা। পরীক্ষার্থীদের কঠোর স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/পিটি-১০