বাসাবাড়িসহ বিভিন্ন কারণে সিলেটে অগ্নিদুর্ঘটনা বেড়েই চলেছে। এতে পোড়া রোগীর সংখ্যাও বাড়ছে উদ্বেগজনক হারে। পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় আক্রান্ত রোগীদের সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে উন্নত চিকিৎসার জন্য স্থানান্তর করতে হয় রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক ইনস্টিটিউটে। মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার পাশাপাশি দুর্ঘটনার পর দ্রুতই যাতে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া সম্ভব হয় সেজন্য আধুনিক সুযোগ-সুবিধা নিয়ে সিলেটে স্থাপতি হচ্ছে বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) দুপুরে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। সভায় ‘এস্টাবলিশমেন্ট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট’শীর্ষক প্রকল্প অনুমোদনের জন্য তোলা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা অনুমোদন করেন। এ প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ৪৫৬ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ২০২ কোটি ১৬ লাখ টাকা এবং প্রকল্প ঋণ থেকে ২৫৩ কোটি ৯২ লাখ টাকা পাওয়া নেয়া হবে। আগামী ২০২৪ সালের জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করবে স্বাস্থ্য অধিদফতর।


সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে পাঁচটি সংশোধিত ও পাঁচটি নতুন।

সিলেটভিউ২৪ডটকম/পিটি-৩২