সিলেটের জৈন্তাপুর উপজেলার নিজপাট ইউনিয়নের কামরাঙ্গী গ্রামের সাবেক মহিলা ইউপি সদস্য খালেদা বেগম জৈন্তাপুর সমাজসেবা অফিস থেকে ক্ষুদ্র ঋণ নিয়ে বরবটি ও শিম চাষ করে স্বাবলম্বী হয়েছে।

৭ ডিসেম্বর (মঙ্গলবার) দুপুর ১২টায় সরেজমিনে গিয়ে দেখা যায়, খালেদা বেগম নিজের ২ বিঘা জমিতে বরবটি ও শিম চাষ করেছে। তিনি জৈন্তাপুর উপজেলা সমাজসেবা অফিস থেকে দু'টি নামে ৬০ হাজার টাকা ঋণ নিয়ে সার, বীজ, রশি, বাঁশ ইত্যাদী ক্রয়ের মাধ্যমে ২বিঘা জমিতে বরবটি এবং একই সাথে শিম চাষ করেছে।


ইতোমধ্যে তিনি বরবটি বিক্রয় করে প্রায় দেড় লক্ষ টাকা পেয়েছে। খরচ বাদে তার অনেক টাকা আয় হয়েছে। এ বৎসর ফসল ভাল না হওয়ায় কিছুটা কম আয় হয়েছে। বর্তমানে শিম গাছে ফুল ছেড়েছে প্রাকৃতিক দূযোর্গের স্বীকার না হলে শিম বিক্রয় হতে আরোও লক্ষ টাকার উপরে আয় হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

খালেদা আরোও বলেন, সমাজসেবা হতে ক্ষুদ্র ঋণ না পেলে আমি ফসল ফলাতে পারতাম না। সমাজসেবা অধিদপ্তর আমাদের মত প্রান্তিক কৃষকদের জন্য খুদ্র ঋণ চালু করায় আমি এপর্যন্ত এসেছি। আমি সমাজসেবা অধিদপ্তরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

জৈন্তাপুর সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তা এ.কে.এম আজাদ ভূইয়া বলেন, সমাজসেবা অধিদপ্তর সামাজের প্রান্তিক কৃষকদের গ্রাম ভিত্তিক দল গঠন করে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও পরামর্শ দিচ্ছে। সেক্ষেত্রে যারা অর্থাভাবে কৃষি খামার করতে পারছে না তাদেরকে ঋণ সহায়তা দিয়ে খামার করে স্বাভলমী করার উদ্যোগ নিয়েছে।

খালেদা আমাদের ক্ষুদ্র ঋণ গ্রহণ করে স্বাভলম্বী হয়েছে। আমি সরেজমিনে না আসলে খালেদার সাফল্য দেখতে পারতাম না। যারা সফল উদ্যোগতা হতে আগ্রহী তাদেরকে ঋণ সুবিধা দিয়ে সহায়তা করা হবে।

 

সিলেটভিউ২৪ডটকম/এমএইচ/এসডি-১২