সিলেট বিভাগের কয়েক শ চিকিৎসকের উপস্থিতিতে সিলেট এম এ জি ওসমানী কলেজে অনুষ্ঠিত হলো ‘নাক ডাকা এবং ঘুমের মধ্যে দম বন্ধ হয়ে শ্বাসকষ্ট’ শীর্ষক এক বৈজ্ঞানিক সেমিনার।

নাক-কান-গলা এবং হেড-নেক সার্জারী বিভাগের বিভাগীয় প্রধান এবং সোসাইটি অব সার্জনস ফর স্লিপ এপনিয়া বাংলাদেশের জেনারেল সেক্রেটারি অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটুর সভাপতিত্বে সাইন্টিফিক সেমিনারে ‘নাক ডাকা এবং ঘুমের মধ্যে দম বন্ধ হয়ে শ্বাসকষ্ট’ বিষয়ে বৈজ্ঞানিক প্রেজেন্টেশন উপস্থাপন করেন বিএসএমএমইউ-এর নাক-কান-গলা বিভাগের সাবেক চেয়ারম্যান, সোসাইটি অব অটোল্যারিংগোলজিস্ট ও হেড-নেক সার্জন-এর সাবেক সভাপতি এবং সার্ক ইএনটি সোসাইটির সভাপতি অধ্যাপক ডা: কামরুল হাসান তরফদার।


তিনি বলেন, নাক ডাকার ফলে মানুষের ঘুম নষ্ট হয়। সারা দিনের কাজে কর্মস্পৃহা থাকে না। বিশেষ করে গাড়িচালকরা ওবিসিটি সমস্যায় ভোগলে অর্থাৎ- মোটা হলে এবং তাদের নাক ডাকার সমস্যা থাকলে বা ঝিমুনির মতো অল্প ঘুমের অভ্যাস থাকলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা বাড়ে।

নাক-কান-গলা বিভাগের রেসিডেন্ট ডা. অরূপ রাউতের সঞ্চালনায় সেমিনারে এ বিষয়ে গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক প্রেজেন্টেশন উপস্থাপন করেন সোসাইটি অব সার্জনস ফর স্লিপ এপনিয়া বাংলাদেশের সম্মানিত সভাপতি এবং হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ও নাক-কান-গলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা: এস এম খোরশেদ মজুমদার।

এছাড়াও হাসপাতালের হৃদরোগ বিভাগ, শিশু বিভাগ এবং রেসপিরেটরী মেডিসিন বিভাগের অধ্যাপকগণ স্লিপ এপনিয়ার উপর আলোকপাত করেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান বংকিম হালদার। সবশেষে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: ময়নুল হক।

আয়োজকদের মধ্যে সেমিনারে উপস্থিত ছিলেন হাসপাতালের নাক-কান-গলা বিভাগের সহযোগী অধ্যাপক ডা: ইমাদ হোসেন চৌধুরী, সহকারী অধ্যাপক বৃন্দ ডা: নূরুল হুদা নাঈম, প্রোগ্রাম কো অর্ডিনেটর ডা: কৃষ্ণ কান্ত ভৌমিক, ডা: শাহ কামাল, ডা: কাইয়ুম আনসারি এবং ডা: মোখলেসুর রহমান শামীম, আবাসিক সার্জন ডা: এম নূরুল ইসলাম, রেজিস্ট্রার ডা: সুশান্ত সিংহ এবং ডা: মো: আব্দুল হাফিজ (শাফী), জুনিয়র কনসালটেন্ট ডা: বিচিত্র কুমার দে এবং ডা: দেবাশীষ বসু, সহকারী রেজিস্ট্রার ডা: মাসুম বিল্লাহ এবং ডা: হাসান আতিক চোধুরী, ইনডোর মেডিকেল অফিসার ডা: মানস কান্তি সিংহ এবং ডা: মেসকাত রায়হান।

সিলেটভিউ২৪ডটকম / সংবাদবিজ্ঞপ্তি / ডি.আর