সিলেটের জৈন্তাপুর উপজেলার নিজপাট ইউনিয়নের ফুলবাড়ী গ্রামে ক্ষুদ্র ঋণ বিষয়ে সমাজসেবা অধিদপ্তর'র উদ্যোগে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুর ১২টায় জৈন্তাপুর উপজেলা সমাজসেবা অধিদপ্তর'র আয়োজনে ফুলবাড়ী গ্রামের হত দরিদ্র মহিলাদের নিয়ে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।


উঠান বৈঠকে জৈন্তাপুর সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তা এ.কে.এম আজাদ ভূইয়া বলেন, সমাজের হত দরিদ্রদের নিয়ে জৈন্তাপুর সমাজসেবা অধিদপ্তর কাজ করছে। তাদেরকে স্বাবলমী করে তুলতে ক্ষুদ্র ঋণ দিয়ে যাচ্ছে।

তিনি আরোও বলেন, ঋণ নিয়ে টাকাকে কাজে লাগাতে হবে। টাকা পেয়ে আপনারা খেয়ে ফেললে নিজেদের উন্নয়ন করা সম্ভব হবে না। ঋণ গ্রহনের পূর্বে সঠিক সিদ্ধান্ত নিতে হবে আপনি কি করবেন ? ধরেন আপনার একটি গবাদী পশু রয়েছে আর একটি গবাদী পশু গরুর জন্য কৃষি কাজ করতে পারছেন না। উপজেলা সমাজসেবা অধিদপ্তর আপনাকে একটি গরু কিনে দিবে। যাতে করে আপনি কৃষি কাজ, পুষ্টি উৎপাদন সহ গবাদী পশুর পরিচর্যা করে আপনি স্বাবলমী হতে পারেন। সঠিক পরিকল্পনা মোতাবেক আপনারা কাজ করলে নিশ্চিত স্বাবলমী হতে পারবেন।

তিনি সবজি চাষ, গবাদী পশু পালন, বাঁশ বেতের কারখানা, মোরগীর খামার করার পরামর্শ দেন।

সেক্ষেত্রে সমাজসেবা অধিদপ্তর সবাইকে প্রশিক্ষণ ব্যবস্থা সহ যাদের ঋণ গ্রহনের প্রয়োজন তাদের মধ্যে ক্ষুদ্র ঋণ ব্যবস্থা করবেন।

এ সময় উঠান বৈঠকে আরোও উপস্থিত ছিলেন জৈন্তাপুর সমাজসেবা কার্যালয়ের সমাজকর্মী জুলেখা বেগম, জৈন্তাপুর প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ রেজওয়ান করিম সাব্বির সহ ফুলবাড়ী গ্রামের প্রান্তিক কৃষক ও হত দরিদ্র পরিবারের সদস্যরা।

 

সিলেটভিউ২৪ডটকম/এমএইচ/এসডি-২০