অল্প বৃষ্টিতেই চরম জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে হবিগঞ্জের বাহুবল সদরের প্রধান সড়কে। টেকসই সংস্কার ও পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে ব্যবসায়ী ও পথচারীকে।

দীর্ঘদিন ধরে সড়কটিতে এমন বেহাল দশা বিরাজ করলেও দেখার যেন কেউ নেই।


জানা যায়, প্রায় ১ যুগ ধরে মাঝে মাঝে ওই সড়কটি নামমাত্র সংস্কার করা হয়। নিম্নমানের কাজ হওয়ায় অল্পদিনের ব্যবধানেই স্থানে স্থানে সৃষ্টি হয় ছোট-বড় গর্ত। একটুখানি বৃষ্টি হলেই এসব গর্তে সৃষ্টি হয় জলাবদ্ধতা। তাছাড়া পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতার বিষয়টি আরও প্রকট আকার ধারণ করে। এ অবস্থায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে বাজারবাসীকে। ঘূর্ণিঝড়ের প্রভাবে গত দুইদিনের গুড়িগুড়ি বৃষ্টিতে আবারও সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। অথচ বিষয়টি নিয়ে নেই কারো কোনো মাথা ব্যথা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০২০ সালে উপজেলার বাগান বাড়ি থেকে বাহুবল বাজার হয়ে চলিতাতলা সপ্তডিঙ্গা পেট্রোল পাম্প পর্যন্ত আর.সি.সি ঢালাই ও কিছু অংশ পাকাকরণের উদ্যোগ নেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এতে ব্যয় ধরা হয় প্রায় ৩ কোটি ৭৫ লাখ টাকা। কিন্তু ২০২১ সালে অজ্ঞাত কারণে প্রকল্পটি বন্ধ হয়ে যায়। এ জন্য উপজেলা প্রকৌশলীর ব্যর্থতাকেই দায়ী করছেন এলাকাবাসী।

স্থানীয়রা বলছেন, দীর্ঘদিন উপজেলা সদরের প্রধান রাস্তাটি বেহাল হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন নজর নেই। যে কারণে ওই রাস্তাটি দিয়ে চলাচল করতে গিয়ে দূর্ভোগে পড়তে হচ্ছে স্থানীয় এলাকাবাসিসহ উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা মানুষদের। তাই জনদূর্ভোগের বিষয়টি চিন্তা করে রাস্তা দ্রুত সংস্কার করা প্রয়োজন।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী মনিরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, রাস্তার উন্নয়ন কাজের জন্য প্রায় ১ কোটি ৮ লাখ টাকার টেন্ডার হয়ে গেছে। খুব শীঘ্রই কাজ শুরু করা হবে।

বাহুবল উপজেলা চেয়ারম্যান সৈয়দ খলিলুর রহমান জানান, জনদূর্ভোগের বিষয়টি আমাদের মাথায় আছে। দ্রুত সংস্কার কাজ শুরু হবে।

 

সিলেটভিউ২৪ডটকম/জেসি/এসডি-০৮