মৌলভীবাজারের রাজনগরে সহকারী কমিশনার (ভূমি) পরিচয় দিয়ে প্রতারণা চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। মোবাইল কোর্টের ভয় দেখিয়ে দুই ব্যবসায়ীর কাছ থেকে ঘুষ নেয়ার চেষ্টা করেছে ওই প্রতারক। পরে ওই ব্যবসায়ীরা এসিল্যান্ড ও ইউএনও’র সাথে কথা বলে বুঝতে পারেন তারা অল্পের জন্য প্রতারিত হতে যাচ্ছিলেন। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বিকাল ৩টার দিকে উপজেলার রাজনগর বাজারের রাজমহল ও স্বাদের ব্যবসায়ীদের সাথে এ ঘটনা ঘটে।

ব্যাবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, বৃহস্পতিবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসের এক ৪র্থ শ্রেণির কর্মচারীকে এসিল্যান্ড পরিচয়ে একজন ০১৯২৯৫৫৪৮৯৭ নাম্বার থেকে কল করে ভালো মিষ্টির দোকানে যেতে বলে। সে এসিল্যান্ড ভেবে রাজনগর বাজারের রাজমহলে গিয়ে পরিবেশক ওবায়েদুল হক জাবেদকে মোবাইলে কথা বলিয়ে দেন। এসময় অপরপ্রান্তে থাকা ব্যক্তি তার কাছ থেকে কৌশলে ব্যক্তিগত নাম্বার জেনে নেন ও ওই নাম্বারে কল করেন। ওই ব্যক্তি তাকে মোবাইল কোর্ট করে বড় অঙ্কের জরিমানা করা হবে বলে ভয়ভীতি দেখায় ও মোবাইল কোর্ট পরিচালনা বন্ধ রাখতে হলে ৫০ হাজার টাকা দাবি করে। জাবেদ বিষয়টি নিয়ে রাজনগরের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রিয়াংকা পালের সাথে কথা বললে তিনি খোঁজ নিয়ে কলটি প্রতারকের বলে তাকে আশ্বস্থ করেন।


সিলেট ভিউ'র খবর নিয়মিত পেতে

দিয়ে যুক্ত থাকুন

এদিকে ওই ৪র্থ শ্রেণির কর্মচারীকে মাধ্যম হিসেবে ব্যবহার করে রাজনগর বাজারের স্বাদ এন্ড কোম্পানির পরিবেশক ফরহাদুর রহমান শিব্বিরকে একই কৌশলে ০১৬১০৪৬৯৮১০ নাম্বার থেকে কথা বলে ৭০ হাজার টাকা দাবি করে। পরে তিনি এসিল্যান্ড অফিসে গিয়ে নিশ্চিত হন এসিল্যান্ডের নাম ব্যবহার করে কেউ প্রতারণার চেষ্টা করেছে।

ব্যবসায়ী ওবায়েদুর রহমান জাবেদ ও ফরহাদুর রহমান শিব্বির জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের ওই ৪র্থ শ্রেণির কর্মচারীকে সহজ-সরল প্রকৃতির পেয়ে প্রতারক তাকে ব্যবহার করে। কিন্তু তারা দুইজন ওই প্রতারকের কথাবার্তায় সন্দেহ হলে বিষয়টি কর্তৃপক্ষের সাথে আলাপ করেন। পরে বুঝতে পারেন তারা প্রতারিত হতে যাচ্ছিলেন।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বাবলু সূত্রধর বলেন, ‘তারা আমার কাছে এসেছিলেন। তারা সচেতন ছিলেন বলেই খোঁজ নিয়ে বিষয়টি নিশ্চিত হয়েছেন। বেশ আগে থেকে একটি চক্র সারাদেশে এরকম অপরাধ করছে। মোবাইল কোর্ট নিয়ে লুকোচুরির কিছু নেই। মোবাইল কোর্টের আগে ব্যবসায়ীদের সাথে আমরা কখনোই কথা বলি না। কেউ এমন ফোন কল পেলে প্রয়োজনে খোঁজখবর নিতে আমাদের সাথে কথা বলে নিশ্চিত হতে পারেন।’

সিলেটভিউ২৪ডটকম/এআরএস/পিডি