ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত বুযুর্গ শামসুল উলামা আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.)-এর ১৪তম ঈসালে সাওয়াব উপলক্ষে গত ১৬ জানুয়ারি রবিবার আনজুমানে আল ইসলাহ নিউইয়র্ক স্টেট কমিটির উদ্যোগে জ্যাকসন হাইটের নবান্ন পার্টি সেন্টারে এক আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বাদ মাগরিব থেকে রাত ৯টা পর্যন্ত অনুষ্ঠিতব্য মাহফিলে নিউইয়র্ক, নিউজার্সি, মিশিগানসহ অন্যান্য স্টেট থেকে আনজুমানে আল ইসলাহর বিভিন্ন স্থরের নেতৃবৃন্দসহ আল্লামা ফুলতলী (র.)-এর মুরিদীন, মুহিব্বীনসহ সর্বস্থরের ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহণ করেন।

নিউইয়র্ক স্টেট কমিটির সভাপতি মাওলানা শাববীর আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাফিজ মাওলানা কাওছার আহমদের পরিচালনায় শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন হাফিজ মাওলানা মিনহাজুর রহমান, নাতে রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পরিবেশন করেন জ্যাকসন হাইটস চাপ্টার এর সদস্য সচিব মোহাম্মদ তাজিম উদ্দিন, ছাহেব কিবলাহ (র.) এর শানে মর্ছিয়া পরিবেশন করেন হাফিজ মাও. আব্দুল কাইয়ুম সালিক,মোহিব মোশাহিদ।


প্রধান অতিথি হিসেবে গুরুত্বপূর্ণ নছিহত ও ফুলতলী ছাহেব কিবলাহ (র.) এর জীবনের নানান দিক নিয়ে আলোচনা করেন যুক্তরাষ্ট্র আনজুমানে আল ইসলাহর স্থায়ী কমিটির সদস্য শায়খুল হাদীস  আল্লামা মইন উদ্দিন সাহেব। তিনি তার বক্তব্যে আল্লামা ফুলতলীর আধ্যাত্মিক, জাগতিক জীবনের বিভিন্ন দিক আলোচনার পাশাপাশি তার দেখিয়ে দেওয়া আহলে সুন্নাত ওয়াল জামাতের সঠিক আকিদা ভিত্তিক আদর্শ জীবন গঠনের জন্য সবার প্রতি উদাত্ত আহ্বান জানান । তিনি বলেন, হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.) অসংখ্য গুণে গুণান্বিত ছিলেন।

তিনি আরো বলেন, প্রবাস জীবনে আমাদেরকে রোজগার করে জীবন যাপন করার মাধ্যমে আল্লাহর বন্দেগী করতে হবে। সঠিক আকিদার সাথে সম্পর্ক রাখতে হবে এবং একমাত্র আল্লাহর মুখাপেক্ষী ছাড়া দুনিয়ার কারো মুখাপেক্ষী হওয়া যাবে না।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আনজুমানে আল ইসলাহর স্থায়ী কমিটির সদস্য আল্লামা সৈয়দ সাজিদুল হক, আল্লামা শরীফ উদ্দিন, মুফতি মাওলানা আবুল কাশেম ইয়াহিয়া, যুক্তরাষ্ট্র আনজুমানে আল ইসলাহর সাবেক সহ সভাপতি মাওলানা মাশহুদ ইকবাল, ডা.আবুল খায়ের, মদিনা মসজিদ ম্যানহাটন এর ইমাম ও খতিব মাওলানা সুন্নাতুর রহমান, শাহজালাল দারুস সুন্নাহ জামে মসজিদ ব্রন্স এর সভাপতি হাফিজ ইবাদুর রহমান চৌধুরী।

মাহফিলে স্বাগত বক্তব্য রাখেন নিউইয়র্ক স্টেট আল ইসলাহ এর সাংগঠনিক সম্পাদক এড.মাও. আশিক আহমদ খাঁন, বক্তব্য রাখেন নিউইয়র্ক স্টেট আল ইসলাহ এর সহ সভাপতি মাও. শাহান ইয়াহিয়া।

মাহফিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নিউইয়র্ক স্টেট আল ইসলাহ এর উপদেষ্টা জনাব মোতাহির হোসেন, সদস্য জনাব এম এ কাশেম, ফুলতলী ইসলামিক সেন্টার এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিমুর রহমান বোরহান, আল ইসলাহ ইউএসএ এর সাবেক আইন বিষয়ক সম্পাদক জনাব সাদাত খাঁন, আল আমীন মসজিদের প্রেসিডেন্ট জয়নাল আবেদীন, জালালাবাদ অ্যাসোসিয়েশন ইউএসএ এর সেক্রেটারি মিজানুর রহমান চৌধুরী শেফাজ, আহলুল বাইত মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাও. মিনহাজুর রহমান, আহলুল বাইত মিশনের ট্রাস্টি বোর্ডের সদস্য গিয়াস আহমদ, নিউইয়র্ক স্টেট আল ইসলাহ এর  ক্যাশিয়ার মাহবুবুর রহমান, প্রচার সম্পাদক মালিক শেখ, নির্বাহী সদস্য রুকন হাকিম, মোহাম্মদ নুরুল ইসলাম, শাহ নাওয়াজ ইসলাম, জ্যাকসন হাইটস চাপ্টার এর সভাপতি হেলালুর রহমান খাঁন, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক আতাউল মোস্তফা, সমাজ কল্যাণ সম্পাদক আতিকুল হক বেলাল, জ্যাকসন হাইটস চাপ্টার এর সদস্য হাফিজ সাবাজ আহমদ, আহলুল বাইত দারুল কুরআন একাডেমি এর শিক্ষক পারভেজ সিদ্দিক, জাকিরুল রহমান, সৈয়দ রাজিন, আশরাফুল ইসলাম, ঝুমন হোসাইন প্রমুখ।

পরিশেষে সভাপতি তাঁর সমাপনী বক্তব্যে বৈশ্বিক মহামারী দূরীকরণ ও বিভিন্ন অসুস্থ ব্যক্তিবর্গের জন্য দোয়া চেয়ে আবহাওয়া প্রতিকূল থাকা অবস্থায় উপস্থিত সকলের সরব উপস্থিতির জন্য সকলকে ধন্যবাদ জানান।  নিউইয়র্ক স্টেট আল ইসলাহ এর প্রশিক্ষণ সম্পাদক হাফিজ মাও. আব্দুল কাইয়ুম সালিক ও পার্কচেস্টার চাপ্টার এর সভাপতি হাফিজ আব্দুল মনাফের যৌথ পরিচালনায় মিলাদ শরীফ এবং প্রধান অতিথির দোয়ার মাধ্যমে সভার সমাপ্তি ঘোষণা হয়।


সিলেটভিউ২৪ডটকম/এএস/আরআই-কে