চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন খান শ্রীপুর উত্তর ইউনিয়নে নৌকা প্রতীক না পাওয়ায় স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও সমর্থকদের মধ্যে হতাশা, ক্ষোভ দেখা দিয়েছে।

ইউনিয়ন কমিটি, ওয়ার্ড কমিটি, সাধারণ ভোটার ও সমর্থকরা এ ইউনিয়নে নৌকার মাঝি হিসেবে তাকেই নিরাপদ মনে করছিলেন। কিন্তু তা না করে একজন বির্তকিত ব্যক্তিকে নৌকা প্রতীক দেওয়ায় নৌকার ভরাডুবির আশংকা করছেন স্থানীয়রা।


রাজনৈতিক জীবন: আবুল হোসেন খান ১৯৫২ সালে মার্চের ১ তারিখ তাহিরপুর উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের অজপাড়া বালিয়াঘাট গ্রামে জন্মগ্রহন করেন। তার পিতার নাম মৃত দিলাবর খান। মাথার নাম তাজুদুনেছা। ১৯৭১ সালের ২৭ শে মার্চ তৎকালিন সংসদ সদস্য মরহুম আব্দুজ জহুরের নেতৃত্বে তাহিরপুর উপজেলা সদরে তিনি জঙ্গি বিরোধী বিক্ষোভ মিছিল করেন। এই দিনেই জন্ম নেয়া তাহিরপুর থানা সংগ্রাম কমিটির ৮নং সদস্য হিসেবে তালিকাভুক্ত হন তিনি। তিনি একজন মুক্তিয্দ্ধুা সংগঠক। রাজনৈতিক জীবনে ১৯৭২ সালে তাহিরপুর উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়ন আ.লীগের সদস্য হন। ১৯৭৫ সালে এ ইউনিয়নে আওয়ামী লীগের সভাপতি হন। ১৯৯০ সালে তাহিরপুর থানা আওয়ামী লীগের সহ সভাপতি হিসেবে নির্বাচিত হন। ২০০৪ সালে তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন। ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে সততার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন তিনি।

স্থানীয় সূত্রে জানা গেছে, আবুল হোসেন খান জন্মগত ভাবে আওয়ামী লীগ সমর্থক পরিবারের সন্তান। তিনি আওয়ামী রাজনৈতিক পরিচয়েই শ্রীপুর উত্তর ইউনিয়ন পরিষদের ১৯৭২ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত জনগণের ভোটে ইউপি সদস্য পদে নির্বাচিত হন। একই ইউনিয়নে ১৯৮৪ সালে ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান হন। ১৯৯১ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত একই ইউনিয়নে চেয়ারম্যান পদে নির্বাচিত হন। ১৯৯৮ থেকে ২০০৩ সাল এবং ২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত শ্রীপুর উত্তর ইউনিয়ন পরিষদের ৪ বার চেয়ারম্যান পদে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন তিনি।

তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অমল কান্তি কর জানান, ১৯৯১, ২০০১ ও ২০০৬ সালে জোট বিরোধী আন্দোলন, জামাত বিএনপির নাশকতা বন্ধের প্রতিবাদ সহ সকল গণআন্দোলনে সব সময় রাজপথের সামনের সারীতে ভুমিকা রেখেছেন তিনি। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক থাকা সময়ে ১/১১ সময়ে বিএনপি জামাত জুটের মিথ্যা মামলায় একনাগারে সাত মাস কারাভোগ করেন তিনি। তখনকার সরকার দলীয় সাংসদ তাকে আওয়ামী লীগ ত্যাগের জন্য লোভ লালসা দেখালেও তিনি দল ত্যাগ করেননি। অনেক জেল জুলুম নির্যাতন সহ্য করে আওয়ামী লীগকে ভালবেসে নেতৃত্ব দিয়ে উপজেলা আওয়ামী লীগের তৃণমুল নেতাকর্মীদের নিকট তিনি মধ্যমণি হয়ে উঠেছেন।

শ্রীপুর উত্তর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক হাসান মিয়া বলেন, আবুল হোসেন খান এ উপজেলায় একজন পরিচ্ছন্ন সৎ রাজনীতিবিদ ও ত্যাগি নেতা হিসেবে পরিচিত। দলীয় প্রার্থী হয়ে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করলে তিনি নিশ্চিত বিজয়ী হতেন।

 

সিলেটভিউ২৪ডটকম/এমএআর/এসডি-০৮