ভারতের উত্তরপ্রদেশের ভোটে পশ্চিমবঙ্গ রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস লড়ছে না, তারা সমাজবাদী পার্টিকে সমর্থন করছে। তাই সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের হয়ে প্রচারণা চালাবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

গতকাল মঙ্গলবার সমাজবাদী পার্টির নেতা ও পশ্চিমবঙ্গের সাবেক মন্ত্রী কিরণময় নন্দ দেখা করেছিলেন মমতা ব্যানার্জির সঙ্গে।
সেই বৈঠক থেকে বেরিয়ে কিরণময় জানিয়েছেন, তৃণমূল উত্তরপ্রদেশে একটা আসনেও লড়ছে না। মমতা ব্যানার্জি অখিলেশ যাদবকে নিঃশর্ত সমর্থন করছেন। তিনি প্রচারেও যাবেন। আগামী ৮ ফেব্রুয়ারি লখনউ যাবেন মমতা।


ভোটের আগে মমতা নরেন্দ্র মোদির লোকসভা কেন্দ্র বারানসীতেও যেতে পারেন। মুখ্যমন্ত্রী কিছুদিন আগে জানিয়েছিলেন, তিনি বারানসী যেতে চান।

কিরণময় জানিয়েছেন, ৮ ফেব্রুয়ারি মমতা ও অখিলেশ ভার্চুয়াল বৈঠক করবেন। করোনার জন্য এখনো পর্যন্ত জনসভা করতে দিচ্ছে না নির্বাচন কমিশন। তারা ভার্চুয়াল প্রচারে জোর দিতে বলেছে। তাই মমতা ও অখিলেশ ভার্চুয়াল বৈঠক করবেন বলে ঠিক হয়েছে।

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের সময় সমাজবাদী পার্টি তৃণমূলকে সমর্থন করেছিল। সমাজবাদী সাংসদ জয়া বচ্চন পশ্চিমবঙ্গে এসে প্রচার করেছিলেন। এবার তৃণমূলও উত্তরপ্রদেশে অখিলেশকে সমর্থন করছে।

প্রবীণ সাংবাদিক শুভাশিস মৈত্র জানান, অখিলেশ আসলে বিজেপি-বিরোধী মুখ হিসেবে মমতাকে লখনউ নিয়ে যাচ্ছেন।

এবার অখিলেশ অজিত সিংয়ের রাষ্ট্রীয় লোকদলের সঙ্গে জোট করেছেন। তাছাড়া তিনি একেবারে ছোট ছোট কিছু দলের সঙ্গেও আসন সমঝোতা করেছেন। সমাজবাদী পার্টি ৩৫০টির মতো আসনে লড়তে পারে। ৩৮টি আসন তারা ছাড়তে পারে রাষ্ট্রীয় লোকদলকে। বাকিটা ছোট দলগুলি পেতে পারে।


সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে