তথ্যের স্বচ্ছতা নিয়ে একটি জুম আলোচনায় বসেছিলেন ইতালির আইনপ্রণেতারা। ৩০ মিনিট মিটিংটি চলার পর যখন ২০২০ সালে পদার্থবিজ্ঞানে নোবেলজয়ী জিওর্জিও পারিসিকে পরিচয় করিয়ে দেওয়া হচ্ছিল ঠিক তখনই ঘটে বিপত্তি। কে বা কারা ফাইনাল ফ্যান্টাসির টিফা লকহার্টের একটি প্রাপ্তবয়স্ক ভিডিও সেই জুমে চালিয়ে দেয়। যদিও সেই ভিডিওটি মাত্র ৩০ সেকেন্ড স্থায়ী ছিল।

এএনএসএ জানায়, প্রথম ৩০ মিনিট জুম মিটিংটি বেশ ভালোভাবেই চলছিল। যখনই পারিসিকে পরিচয় করিয়ে দেওয়া কল এলো অমনি এক অংশগ্রহণকারী কলটি হাইজ্যাক করে নেন। আর চালিয়ে দেন ওই ভিডিওটি। যদিও জুম মিটিংয়ের রেকর্ড থেকে ওই বিশেষ অংশটি মুছে ফেলা হয়েছে তবে অনেকেই মজা করে বলছেন- যা একবার অনলাইনে আসে, তা অনলাইনেই থেকে যায়। এ ছাড়া জুমে অংশগ্রহণকারী সকলের মনেও এর প্রভাব দীর্ঘদিন থেকে যাবে।


ইতালির জাতীয় একটি টিভি চ্যানেল সেনাটো টিভিতে অনলাইনের এই জুম মিটিংটি সরাসরি সম্প্রচার করা হচ্ছিল। ফলে ঘরে-বাইরের সববয়সী অসংখ্য দর্শক ভিডিও ক্লিপটি না দেখে পারেননি। সবাই ওই হ্যাকারকেই হাইজ্যাক করার জন্য দায়ী করছেন। কোটাকু জানাচ্ছে, অনেকেই ওই ভিডিও ক্লিপটি শেয়ার করেছেন। সুতরাং এটা এখন খুঁজে বের করা প্রায় অসম্ভব যে কে ছিল ওই হ্যাকার।

মিটিংটির হোস্ট ছিলেন ফাইভ স্টার মুভমেন্ট সিনেটর মারিয়া লরা মান্তেভানি। যখনই ক্লিপটি চলতে শুরু করার পরই কেউ একজন চিৎকার করে ওঠেন এবং সঙ্গে সঙ্গে মান্তেভানি তাঁর সহকারীকে জুমটি বন্ধ করে দিতে বলেন। তার পরও দেরি হয়ে যায় এবং অশ্লীল ভিডিও ক্লিপটি প্রায় ৩০ সেকেন্ড প্রদর্শিত হয়। যাই হোক, এই অনভিপ্রেত ঘটনার পর জুম ফের শুরু হয় এবং সেটি শেষ পর্যন্ত আর কোনো 'বাজে' ঝামেলায় পড়েনি।


সিলেটভিউ২৪ডটকম /ডেস্ক/জিএসি-০৫


সূত্র : আইজিএন