তুরস্কের কনিয়া চেম্বার অব কমার্স ও সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বিকাল ৩টায় সিলেট চেম্বার কার্যালয়ে অনলাইন ভিডিও কনফারেন্স এর মাধ্যমে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।


উক্ত অনুষ্ঠানে তুরস্কের কনিয়া চেম্বারের প্রেসিডেন্ট মিঃ সেলচুক ওজর্তুক বলেন, তুরস্ক ও বাংলাদেশের মধ্যে ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক সাদৃশ্য রয়েছে। আমাদের দুই দেশের সম্পর্ক ভাতৃপ্রতিম। এই সাদৃশ্যকে কাজে লাগিয়ে আমাদের দুই দেশের ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে মনযোগী হতে হবে।

তিনি বলেন, এগ্রিকালচারাল মেশিনারী খাতে তুরস্ক অনেক এগিয়ে আছে। বাংলাদেশ তুরস্কের কাছ থেকে এগ্রিকালচারাল মেশিনারী ও অন্যান্য প্রযুক্তিগত সহযোগিতা নিতে পারে।

তিনি কনিয়ার সাথে সিলেটের বাণিজ্য যোগাযোগ বৃদ্ধিতে দুইটি চেম্বারকে একযোগে কাজ করার আহবান জানান।

সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি তাহমিন আহমদ বলেন, তুরস্ক ও বাংলাদেশের সাম্প্রতিক সম্পর্ক অত্যন্ত চমৎকার। কিছুদিন পূর্বে আমরা সিলেট চেম্বার অব কমার্সের উদ্যোগে তুরস্কের রাষ্ট্রদূতের সাথে দ্বি-পাক্ষিক ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে মতবিনিময় করেছি। যার ফলশ্রুতিতে আজ তুরস্কের কনিয়া চেম্বার অব কমার্স ও সিলেট চেম্বার অব কমার্সের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হচ্ছে।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে কনিয়া ও সিলেটের মধ্যে বাণিজ্য সম্পর্কের নতুন দ্বার উন্মোচিত হবে। বিশেষ করে ট্যুরিজম, কৃষি খাত এবং চা ও আনারস রপ্তানি খাতের প্রবল সম্ভাবনা রয়েছে।

অনুষ্ঠানে সিলেট চেম্বার অব কমার্সের পক্ষে সভাপতি তাহমিন আহমদ ও কনিয়া চেম্বার অব কমার্সের পক্ষে প্রেসিডেন্ট মিঃ সেলচুক ওজর্তুক সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন।

এসময় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, সহ সভাপতি মো. আতিক হোসেন ও কনিয়া চেম্বারের ফরেন ট্রেড ম্যানেজার হুসামেত্তিন গুঙ্গর।

 

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-১৯