চীনের সেনাদের বিরুদ্ধে অরুণাচল প্রদেশ থেকে এক ভারতীয় কিশোরকে অপহরণের অভিযোগ উঠেছে। স্থানীয় সংসদ সদস্য তাপির গাও এক টুইটে এই তথ্য জানিয়েছেন।

অপহৃত কিশোরের নাম মিয়াম তারোন। অরুণাচল প্রদেশের আপার সিয়াং জেলার লুংটা জোর এলাকা থেকে চীনের সেনারা তাকে অপহরণ করেছে বলে দাবি করেছেন সংসদ সদস্য তাপির গাও।


অরুণাচলের এই সংসদ সদস্য জানিয়েছেন, ১৭ বছর বয়সী কিশোরকে মঙ্গলবার অপহরণ করা হয়েছে। জনি ইয়েইইং নামে মিয়াম তারোনের এক বন্ধু চীন সেনাদের হাত থেকে পালাতে সক্ষম হয়। সে-ই এসে স্থানীয় কর্তৃপক্ষকে তারোনকে অপহরণ করার কথা জানায়। এতেই ঘটনাটি সামনে আসে।

ভারতের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, স্থানীয় জিদো গ্রামের বাসিন্দা দুই কিশোর শিকার করতে গিয়েছিল। সেই সময়ই ঘটনাটি ঘটে।

সংসদ সদস্য তাপির গাও জানিয়েছেন, অরুণাচল প্রদেশের যেখানে সাংপো নদী ভারতে প্রবেশ করছে, সেখানেই অপহরণের ঘটনাটি ঘটে। এই সাংপো নদী-ই অরুণাচল প্রদেশে সিয়াং ও আসামে ব্রহ্মপুত্র নামে পরিচিত।

টুইট করে অপহৃত কিশোরের দ্রুত মুক্তি নিশ্চিত করতে কেন্দ্রীয় সরকারকে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন সাংসদ তাপির গাও। একইসঙ্গে অপহৃত কিশোর মিয়াম তারোনের ছবিও টুইট করেছেন তিনি।

তাপির গাও আরও জানিয়েছেন, ঘটনাটির বিষয়ে তিনি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নীতীশ প্রামাণিককেও জানিয়েছেন। একইসঙ্গে অনুরোধ করেছেন দ্রুত ব্যবস্থা নিতে। পাশাপাশি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও ভারতীয় সেনার নজরে এনেছেন বিষয়টি।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভারতীয় কিশোরকে মুক্তির জন্য ইতোমধ্যে ভারতীয় কূটনৈতিক প্রক্রিয়া শুরু করেছে। পাশাপাশি, তারোনের অবস্থান এখন কোথায়, তা জানার চেষ্টা চলছে।

এর আগে ২০২০ সালের সেপ্টেম্বরে চীনের সেনারা ৫ ভারতীয় কিশোরকে আটক করেছিল। অরুণাচল প্রদেশের আপার সুবানসিরি জেলা থেকেই তাদের আটক করা হয়েছিল। এক সপ্তাহ পর তাদের মুক্তি দেওয়া হয়েছিল।

সিলেটভিউ২৪ডটকম /ডেস্ক/জিএসি-০৪


সূত্র : যুগান্তর