ত্বকের নানা সমস্যার মধ্যে উল্লেখযোগ্য কিছু হলো র‍্যাশ, ব্রণ, আঁচিল। র‍্যাশ আর ব্রণ থেকে মুক্তি মিললেও আঁচিল থেকে যেন সহজে মুক্তি নেই। ত্বকের ওপর মাংসের যে সামান্য টুকরো দেখা যায় সেটিই আঁচিল। ক্ষতিকর না হলেও এটি অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। 
 

আঁচিল কেন হয়? 



সাধারণত এক ধরনের ভাইরাসের কারণে আঁচিল হয়ে থাকে। এই ভাইরাসটির নাম হিউম্যান প্যাপিলোমা। ক্রমশ এর সংক্রমণের হার বাড়তে থাকে। যার ফলে বড় হয় আঁচিল। একেক জনের ক্ষেত্রে এর বৃদ্ধি একেক রকম হয়ে থাকে। কারো কারো ক্ষেত্রে এটি খুব দ্রুত বড় হয়। আবার কারো ক্ষেত্রে খুব ধীর গতিতে বাড়ে।
 

অনেকে আঁচিল থেকে মুক্তি পেতে ওষুধ খেয়ে থাকেন। কিছু ঘরোয়া উপাদান আছে যা এই সমস্যা থেকে মুক্তি মেলাতে সাহায্য করে। এমন কিছু উপাদান সম্পর্কে চলুন জেনে নিই- 
 

পেঁয়াজের রসে রয়েছে অ্যান্টিসেপ্টিক গুণ। এটি বিভিন্ন ব্যাকটেরিয়া মেরে ফেলে সংক্রমণের ঝুঁকি কমায়। পেঁয়াজের রসের আঁচিল কমানোর ক্ষমতাও রয়েছে। পেঁয়াজ ব্লেন্ড করে রস বের করে নিন। তুলোর সাহায্যে এই রস আঁচিলের ওপর লাগান। নিয়মিত ব্যবহারে উপকার পাবেন। 
 

ভিনেগারে ভেজানো তুলো আঁচিলের ওপর রেখে দিন সারা রাত। পর পর পাঁচ দিন এমনটা করুন। অ্যাপল সিডার ভিনেগারে রয়েছে প্রচুর অ্যাসিড। আঁচিলের সমস্যা কমাতে সাহায্য করে এই উপাদানটি। 
 

ত্বকের জন্য এই মসলাটি বেশ উপকারি। রসুনে রয়েছে অ্যালিসিন নামক উপাদান। অ্যালিসিন একটি  অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান। রসুন থেঁতো করে আঁচিলের ওপর লাগান। উপকার মেলবে।
 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এনটি


সূত্র : ঢাকা মেইল