হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার ২ নং উত্তর-পশ্চিম ইউনিয়নের বিদ্যাভূষণ পাড়ার বাসিন্দা বারিন্দ্র সরকার। বয়স ৩০ বছর। পেশায় ভাড়ায় ব্যাটারিচালিত অটোরিকশা চালক।
 

২০১৯ সালের কোনো একদিন তলপেটে হঠাৎ ব্যথা শুরু হয় তার। স্থানীয় একটি ফার্মেসী থেকে ওষুধ কিনে খেয়ে নেন। ব্যথা সেরে যায়। তারপর কিছুদিন পর আবারও ব্যথা হয়। আবারও ওষুধ সেবন। এভাবে ব্যথা কমে আবার বাড়ে। প্রায় চার বছর এভাবেই চলছিল তার। গত মাস তিনেক আগে তীব্র ব্যথা শুরু হলে ভর্তি হন সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে। ডাক্তাররা পরীক্ষা-নিরীক্ষা করে জানালেন তলপেটের ডানপাশে টিউমার সাদৃশ্য একটা চাকা ধরা পড়েছে। অপারেশন করতে হবে। অপারেশন করে বাড়িতে ফিরে কিছুদিন ভালই চলছিল। কিন্তু হঠাৎ একদিন আবারও ব্যথা শুরু হয়। দেখা গেল অপারেশনের জায়গাটিতে পুঁজ জমেছে। ড্রেসিং করান, ওষুধ খান। ব্যথা আর কমে না। এরমধ্যে আবার টিবিও ধরা পড়েছে। স্বাস্থ্যের অবনতি ঘটছে দিনদিন। এদিকে তিন মাস যাবৎ আয়রোজগারও বন্ধ তার।
 


নিয়মিত চিকিৎসা আর ঋনের টাকা পরিশোধ করতে গিয়ে আড়াই শতাংশের একমাত্র বসতবাড়িটি বিক্রি করে দিয়েছেন তিনি। মা, স্ত্রী এবং তিন বছরের এক পুত্র সন্তানসহ চার জনের সংসার তার। আর্থিকভাবে পুরোপুরি নিঃস্ব হয়ে গেলেন বারিন্দ্র। সংসার চালানো তো দূরের কথা নিয়মিত ওষুধের টাকা যোগার করা তার পক্ষে একেবারে অসম্ভব হয়ে পড়েছে। বৃদ্ধ মা অনিয়মিতভাবে শ্রমিকের কাজ করে মাঝেমধ্যে সংসারে ডালভাতের ব্যবস্থা করলেও সামান্য অর্থের অভাবে তার চিকিৎসা একেবারেই বন্ধ। এমতাবস্থায় তিনি তাকিয়ে আছেন সমাজের বিত্তবানদের দিকে যাদের সামান্য সহযোগিতায় তিনি আবারও ফিরে আসতে পারেন স্বাভাবিক জীবনে। হাসি ফুটাতে পারেন তার তিন বছরের নিষ্পাপ ছেলেটির মুখে।
 

মানুষের জন্যই তো মানুষ। সংকটে, বিপদে মানুষই মানুষকে ছুটে এসে সাহায্য করবে এই প্রত্যাশা আমরা করতেই পারি। না হলে মানব-জন্ম অনেকটাই অসম্পূর্ন থেকে যাবে। মানুষের মধ্যে এমন অনেকেই আছেন যারা অন্যের বিপদে সাহয্যে এগিয়ে আসার জন্য প্রস্তুত থাকেন। ‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য।’ ভূপেন হাজারিকার সেই কালজয়ী মানবতার গানটিকে সামনে রেখে এগিয়ে আসুন একটি প্রাণের জন্য, একটি মূল্যবান জীবন বাঁচানোর জন্য। একটু সহযোগিতার হাত বাড়িয়ে দিলে যদি একটি প্রাণ বাঁচে; একজন মানুষ বাঁচার স্বপ্ন দেখে, তাতেই হয়ত জীবনের সার্থকতা খুঁজে পাওয়া সম্ভব।
 

বারিন্দ্র সরকারের সাথে যোগাযোগ ও সাহায্য পাঠানোর পার্সনাল বিকাশ নম্বর- ০১৩১৪০৩১৭৭১ (বারিন্দ্র সরকার)।


 

সিলেটভিউ২৪ডটকম/জসিম/এসডি-৬৫২