'তামাক নয়, খাদ্য ফলান' এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব তামাকমুক্ত দিবস ২০২৩ উপলক্ষে সুনামগঞ্জের শান্তিগঞ্জে তামাকের কর বৃদ্ধি, ই-সিগারেট নিষিদ্ধকরণ ও তামাক চাষ নিয়ন্ত্রনের দাবীতে অবস্থান কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।
 

মঙ্গলবার (৩০ মে) সকাল ১১ টায় স্থানীয় পল্লী উন্নয়ন ও দূর্যোগ ব্যবস্থাপনা সংস্থা (পদ্মা), বাংলাদেশ তামাক বিরোধী জোট ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর আয়োজনে উপজেলার শিমুলবাঁক ইউনিয়নের উকারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে এই অবস্থান কর্মসূচীটি অনুষ্ঠিত হয়।
 


পদ্মার নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমানের সঞ্চালনায় অবস্থান কর্মসূচীতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট সুনামগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক আবু সঈদ।
 

সভায় আরও বক্তব্য রাখেন উদীয়মান ফুটবলার ফখরুজ্জামান, উদ্যোক্তা আবু তাহের, কলেজ শিক্ষার্থী ওমা আক্তার রিয়া, হোছনা আক্তার, আফসার হোসেন জীবন, তানজিনা আক্তার, শাহিনা আক্তার, হাবিবা বেগম, রিপা আক্তার, লিপি আক্তার, মুন্নি আক্তার, মাহবুবা বেগম ও খাদিজা বেগমসহ সচেতন মহলের নেতৃবৃন্দ প্রমুখ।
 

অবস্থান কর্মসূচীতে বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়তে হবে। এই লক্ষ্যকে সামনে রেখে আমাদের যার যার অবস্থান থেকে সকলের কাজ করা উচিত। শহর শহরতলি গ্রাম সব জায়গায়। তামাকের কর বৃদ্ধি করা, ই-সিগারেট নিষিদ্ধকরণ তামাক চাষ সম্পূর্ন নিয়ন্ত্রনে তামাক কোম্পানির সর্বপ্রকার অপকৌশল বন্ধ করা সময়ের দাবী।


 

সিলেটভিউ২৪ডটকম/সামিউল/এসডি-৬৭০