নিজস্ব প্রতিবেদক, বড়লেখা:: মৌলভীবাজারের বড়লেখায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ‘কটুক্তিকারী’ রসিম উদ্দিনকে উত্তর শাহবাজপুর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৩০ মে) দিবাগত রাত দেড়টার দিকে উত্তর শাহবাজপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল খালিক ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আমির আলীর স্বাক্ষরিত প্যাডে এই ঘোষণা দেওয়া হয়।


এর আগে মঙ্গলবার সন্ধ্যায় বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এতে তোলপাড় শুরু হয়। টনক নড়ে আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দের। এরপর উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের জরুরী বৈঠকে রসিমকে উত্তর শাহবাজপুর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।  

ইউনিয়ন আওয়ামী লীগের লিখিত প্যাডে উল্লেখ করা হয়েছে, গত ২৯ মে ৪ নম্বর উত্তর শাহবাজপুর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের মাধ্যমে দায়িত্ব প্রাপ্ত সাধারণ সম্পাদক রসিম উদ্দিনের বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা বিরোধী কর্মকান্ডে লিপ্ত থাকার লিখিত অভিযোগের প্রেক্ষিতে মো. রসিম উদ্দিনের সংগঠন বিরোধী কর্মকান্ডে জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়। এ অবস্থায় বড়লেখা উপজেলা আওয়ামী লীগের সভাপতি পরিবেশ মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সুন্দর ও সম্মেলনের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক সোয়েব আহমদের মৌখিক নির্দেশে রসিম উদ্দিনকে সাধারণ সম্পাদকের দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হল।

দলীয় সূত্রে জানা গেছে, গত সোমবার (২৯ মে) সন্ধ্যায় ত্রি-বার্ষিক সম্মেলনের মাধ্যমে উত্তর শাহবাজপুর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড কমিটি গঠন করা হয়। এতে বাদেপুকুরিয়া গ্রামের মছকন্দর আলীকে সভাপতি ও রসিম উদ্দিনকে সাধারণ সম্পাদক করা হয়। 

কমিটি গঠন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বড়লেখা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) রফিকুল ইসলাম সুন্দর। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ হেলাল উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদ, উত্তর শাহবাজপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল খালেক, সহ সভাপতি ইউপি চেয়ারম্যান রফিক উদ্দিন আহমেদ প্রমুখ।

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘কটুক্তিকারী’ যুবক কমিটিতে গুরুত্বপূর্ণ পদ পাওয়ায় স্থানীয় নেতাকর্মীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কটুক্তির অডিও-ক্লিপ পোস্ট দিয়ে ক্ষোভ প্রকাশ করেন। পাশাপাশি তারা রসিমকে বহিষ্কার ও তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার দাবি জানান। এ ব্যাপারে বড়লেখা উপজেলা আওয়ামী লীগের সভাপতি-সম্পাদক বরাবর লিখিত অভিযোগ দেন ওই ওয়ার্ডের আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ নেতাকর্মীসহ বীর মুক্তিযোদ্ধা সন্তানবৃন্দ।      

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটুক্তির অভিযোগের বিষয়ে জানতে ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ পাওয়া রসিম উদ্দিনের ব্যক্তিগত মুঠোফোনে মঙ্গলবার বিকেলে একাধিবার কল করা হলেও ফোন বন্ধ থাকায় তার কোনো বক্তব্য জানা যায়নি।

সিলেটভিউ২৪ডটকম/লাভলু