গত ১৪ বছরে দেশের প্রতিটি জেলা-থানায় কতজন দলীয় নেতাকর্মী খুন-গুম হয়েছে এবং ওই সময়কার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাম ও পরিচয় উল্লেখ করে দলের কেন্দ্রে তথ্য পাঠাতে চিঠি পাঠিয়েছে বিএনপি। একইসঙ্গে নেতাকর্মীদের নামে হওয়া ‘মিথ্যা’ মামলার তথ্য এবং মামলা রুজুকারী ও তদন্তকারী কর্মকর্তার নাম ও পরিচয় পাঠাতেও বলা হয়েছে।
 

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এ চিঠি দলের প্রত্যেক জেলা ও মহানগরের সভাপতি ও সাধারণ সম্পাদককে পাঠানো হয়েছে।



চিঠিতে বলা হয়েছে, বিএনপি এবং অঙ্গ-সহযোগী সংগঠনের খুন-গুম হওয়া নেতাকর্মীদের নাম এবং নেতাকর্মীদের বিরুদ্ধে থাকা মিথ্যা ও গায়েবি মামলা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য পাঠাতে হবে। একইসঙ্গে নেতাকর্মীরা যে সময় খুন ও গুমের শিকার হয়েছে ওই সময় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কে ছিলেন, তার নাম ও পরিচয়। ওই সময়কার সংশ্লিষ্ট সার্কেল এএসপি/ এডিএসপি, মেট্রোর ক্ষেত্রে এসি-জোনের নাম পরিচয় পাঠাতে হবে।
 

এতে আরও বলা হয়েছে, বিএনপির নেতাকর্মীদের নামে হওয়া ‘গায়েবি’ মামলা রুজুকারী ও মামলা তদন্তকারী কর্মকর্তার নাম ও পরিচয় দলের কেন্দ্রীয় দপ্তরের থাকা দায়িত্বপ্রাপ্তদের পাঠাতে হবে।
 

চিঠি প্রসঙ্গে বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও দপ্তরের দায়িত্বে থাকা আব্দুস সাত্তার ঢাকা পোস্টকে বলেন, চিঠির বিষয়ে আমি কিছু জানি না। এটা দপ্তর থেকে পাঠানো হয়েছে।


এ প্রসঙ্গে বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স ঢাকা পোস্টকে বলেন, গুম-খুন হওয়া নেতাকর্মীদের নাম এবং গায়েবি মামলার তালিকা পাঠাতে বলা হয়েছে। এসব গুম-খুনের সঙ্গে কাউকে জড়িত মনে করা হলে সেই কর্মকর্তার নাম ও পরিচয় পাঠাতেও বলা হয়েছে। 
 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এনটি


সূত্র : ঢাকা পোস্ট