আগামী ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। শুক্রবার (২ জুন) সকালে মেন্দিবাগস্থ রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মেয়র পদে ৭ জন, ৪২টি সাধারণ কাউন্সিলর পদে ২৭৩ জন ও ১৪টি সংরক্ষিত কাউন্সিলর পদে ৮৭ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।


মেয়র পদে দলীয় প্রার্থী হিসেবে আওয়ামী লীগের আনোয়ারুজ্জামান চৌধুরী নৌকা, জাতীয় পার্টির নজরুল ইসলাম বাবুল লাঙ্গল, ইসলামী আন্দোলনের হাফিজ মাওলানা মাহমুদুল হাসান হাতপাখা, জাকের পার্টির জহিরুল আলম গোলাপ ফুল প্রতীক পেয়েছেন। 


স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে আবদুল হানিফ কুটু ঘোড়া , ছালাহ উদ্দিন রিমন ক্রিকেট ব্যাট, ও শাহ জাহান মিয়া বাস গাড়ি।



শুক্রবার (২ জুন) সকাল ১০টা থেকে সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং কর্মকর্তা ফয়সল কাদের। প্রতীক বরাদ্দের পর থেকেই আনুষ্ঠানিকভাবে শুরু হবে প্রার্থীদের প্রচার-প্রচারণা।


সিলেট সিটি নির্বাচনে এবার মেয়র পদে ১১ জন মনোনয়ন সংগ্রহ করেছিলেন। এর মধ্যে ২৫ মে যাচাই বাছাইতে ৫ জনের মনোনয়ন বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। পরে এই পাঁচজন প্রার্থীর মধ্যে তিনজনে আপিল করলে একজন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। এতে মেয়র পদে প্রার্থী বেড়ে সাতজন হয়েছে।


এছাড়া গতকাল বৃহস্পতিবার ছিল মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। নির্ধারিত সময়ে সাধারণ ওয়ার্ডের ১২ জন কাউন্সিলর প্রার্থী নির্বাচন থেকে সরে গেছেন। আপিল শেষে টিকে থাকা মেয়র ও সংরক্ষিত ওয়ার্ডের কোনো প্রার্থী মনোনয়ন প্রত্যহার করেননি। বিষয়টি নিশ্চিত করেছেন সিসিক নির্বাচনে রিটার্নিং অফিসার কার্যালয়ের গণমাধ্যম কর্মকর্তা সৈয়দ কামাল হোসেন।


এবারের সিটি কর্পোরেশন নির্বাচনে ৪২টি ওয়ার্ডে মোট ভোটার ৪ লাখ ৮৬ হাজার ৬০৫ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৫৩ হাজার ৭৬৩ ও নারী ২ লাখ ৩২ হাজার ৮৪২ জন।

মোট কেন্দ্র ১৯০টি এবং ভোটকক্ষ ১হাজার ৩৬৪টি।

 

সিলেটভিউ২৪ডটকম/পল্লব/ইআ-০২