যুক্তরাজ্যের স্থানীয় সরকার নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে জয় পেয়েছেন সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার চার প্রবাসী। সম্প্রতি যুক্তরাজ্যের স্থানীয় সরকার নির্বাচনে তাঁরা এ জয় পান। এই অর্জনে যুক্তরাজ্যে বাঙালি কমিউনিটির পাশাপাশি তাঁদের গ্রামেও চলছে আনন্দ-উচ্ছ্বাস। 

মেয়র আতিকুল হক
উইল্টশায়ারের স্যালিসবারি সিটি কাউন্সিলে প্রথমবারের মতো মেয়র হয়ে যুক্তরাজ্যে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন আতিকুল হক। তিনি স্যালিসবারি সিটি কাউন্সিলের প্রথম ব্রিটিশ বাংলাদেশি মেয়র। জগন্নাথপুর উপজেলার মিরপুর ইউনিয়নের শ্রীরামসি গ্রামের বাসিন্দা আতিকুল হকের মেয়র হওয়ার খবরে গ্রামে আনন্দের বন্যা বইয়ে গেছে।


যুক্তরাজ্যে ও দেশে থাকা আতিকুলের স্বজনেরা জানান, বাবা-মায়ের সঙ্গে তিনি ছোটবেলায় যুক্তরাজ্যে পাড়ি জমান। তিনি বাঙালি অধ্যুষিত ইস্ট লন্ডনের টাওয়ার হ্যামলেটসের ব্রিকলেনে লেখাপড়া করে বড় হন। পরে তিনি উইল্টশায়ারের স্যালিসবারি এলাকায় আবাসস্থল ও ব্যবসা গড়ে তোলেন। ২০১০ সালে আতিকুল হক মূলধারার ব্রিটিশ রাজনীতির সঙ্গে যুক্ত হন। ২০১৩ সাল থেকে কনজারভেটিভ পার্টির কাউন্সিলার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তিনিই একমাত্র বাঙালি যিনি কনজারভেটিভ দলীয় কাউন্সিলর থেকে মেয়র নির্বাচিত হয়েছেন।

শ্রীরামসি গ্রামের বাসিন্দা মিরপুর ইউনিয়ন পরিষদের সদস্য মাহবুব হোসেন বলেন, ‘তাঁর মেয়র হওয়ার খবরে স্বজনদের পাশাপাশি গ্রামবাসী আনন্দিত। এক বছর আগেও তিনি গ্রামে এসেছিলেন। গ্রামের হতদরিদ্র মানুষের জন্য তিনি মানবিক সহায়তা কার্যক্রম চালিয়েছেন। তাঁর জয়ে আমরা আনন্দিত হয়ে সবাই মিলে মিষ্টি খেয়েছি।’

মেয়রের দায়িত্ব গ্রহণ করে আতিকুল হক মোবাইল ফোনে আজকের পত্রিকাকে বলেন, ‘স্যালিসবারির জনগণ তাঁদের প্রথম ব্রিটিশ বাংলাদেশি মুসলিম মেয়রকে বেছে নিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। আমি আশাবাদী, এটি অন্যদেরও এগিয়ে আসতে  উৎসাহিত করবে।’ তিনি দায়িত্ব পালনে দেশে-বিদেশে বসবাসরত আত্মীয়স্বজন ও শুভাকাঙ্ক্ষীদের দোয়া কামনা করেন। 

জগন্নাথপুরের বধূ মেয়র ববলিন
কা‌র্ডিফ কাউন্সিলের লর্ড মেয়র নির্বাচিত ববলিন মল্লিক গ্রেট ব্রিটেনের ওয়েলসের কা‌র্ডিফ সি‌টির লর্ড মেয়র নির্বা‌চিত হয়েছেন। প্রথমবারের মতো বাংলাদেশি বংশোদ্ভূত ববলিন মল্লিক কার্ডিফ সিটি কাউন্সিলের ১১৮তম দ্য রাইট অনারেবল লর্ড মেয়র হিসেবে আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণ করেন। তিনি ২০১৭ সালে প্রথম কাউন্সিলর নির্বাচিত হন এবং ২০২২ সালে পুনরায় নির্বাচিত হন এবং ২০২৩ সালে এসে কা‌র্ডিফের ‌লর্ড মেয়রের দায়িত্ব গ্রহণ করেন। 

ববলিন মল্লিক জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর গ্রামের মল্লিক মুসাদ্দেক আহমেদের স্ত্রী। ববলিন সপরিবারে ওয়েলসে বসবাস করছেন। তিনি কার্ডিফ বিশ্ববিদ্যালয় থেকে বায়োকেমিস্ট্রিতে বিএসসি ডিগ্রি অর্জন করেন এবং পরে বায়োলজিতে পিএইচডি করেছেন। 

কাউন্সিলর আবু মিয়া
জগন্নাথপুর উপজেলার সৈয়দপুরের আবু মিয়া সেলিম ব্রডল্যান্ড ডিস্ট্রিক্ট কাউন্সিলে প্রথম ব্রিটিশ বাংলাদেশি কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। লিবারেল ডেমোক্র্যাটের প্রার্থী হয়ে ব্রডল্যান্ড ডিস্ট্রিক্ট কাউন্সিলের আইলসাম ওয়ার্ড থেকে অংশ নিয়ে ১ হাজার ৩৩৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি। এই ওয়ার্ড থেকে প্রথমবারের মতো তিনি ব্রিটিশ বাংলাদেশি কাউন্সিলর হিসেবে নির্বাচিত। 

কাউন্সিলর শাহানারা নাসের
লুটন কাউন্সিলের সেইন্টস ওয়ার্ড থেকে প্রথমবারের মতো বাঙালি কাউন্সিলর নির্বাচিত হয়েছেন শাহানারা নাসের। তিনি লেবার পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হন। জগন্নাথপুর উপজেলার আশারকান্দি ইউনিয়নের নয়াবন্দর দ্বিমুখী উচ্চবিদ্যালয়ের অবসর নেওয়া শিক্ষক শাহ আবু নাসেরের সহধর্মিণী শাহানারা নাসের।

সিলেটভিউ২৪ডটকম/ মাহি