বৈধ নথিপত্র ছাড়াই বসবাস ও কাজের অভিযোগে ১৮ বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে ভারতের গুজরাট রাজ্য পুলিশ। গুজরাট পুলিশের বিশেষ শাখা স্পেশাল অপারেশন্স গ্রুপ (এসওজি) প্রাদেশিক রাজধানী আহমেদাবাদ থেকে তাদের গ্রেপ্তার করেছে বলে রোববার জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।
 

গত কয়েকদিন ধরে অভিযান চালিয়ে আহমেদাবাদের বাপুনগর, ওধাভ, ইশানপুর ও চাণক্যপুরী এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে উল্লেখ করে পুলিশ কর্মকর্তারো জানিয়েছেন, গ্রেপ্তারদের সবাই পুরুষ এবং তাদের সবার বয়স ২০ থকে ৪০ বছরের মধ্যে।
 


কর্মকর্তারা আরও বলেন, গ্রেপ্তারদের কাছে ভারতে বসবাসের কোনো বৈধ কাগপত্র বা নথিপত্র পাওয়া যায়নি। সীমান্ত পাড়ি দিয়ে অবৈধভাবে প্রথমে পশ্চিমবঙ্গে প্রবেশ করেন তারা, তারপর সেখান থেকে আহমেদাবাদ আসেন।  
 

আহমেদাবাদে আসার পর প্রথমদিকে তাদের সবাই দিনমজুরের কাজ করতেন, পরে কয়েকজন রাজমিস্ত্রি, দর্জির দোকান ও বিভিন্ন কারখানায় শ্রমিকের কাজও জুটিয়ে নিয়েছিলেন।
 

ভারতে বসবাসের সময় তারা কোনো অবৈধ কার্যক্রমের সঙ্গে যুক্ত ছিলেন কিনা— তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে আহমেদাবাদ পুলিশ।


প্রসঙ্গত, কয়েকদিন আগে আহমেদাবাদে ৪ জন বাংলাদেশিকে অবৈধভাবে বসবাসের অভিযোগে গ্রেপ্তার করেছিল পুলিশ। তারপর প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, এই চারজনই আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী আল কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট।
 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এনটি