চাকরির ইন্টারভিউতে বিপুল সংখ্যক সক্ষম এবং দক্ষ প্রার্থী অংশগ্রহণ করেন। এতজনের ভিড়ে নিজেকে আলাদা প্রমাণ করা মুখের কথা নয়। এক্ষেত্রে আপনাকে অসাধারণ কিছু করতে বা বলতে হবে যাতে ইন্টারভিউয়াররা আপনাকে আপনার ইন্টারভিউ থেকে মনে রাখতে পারে। সেখান থেকে নিয়োগের মতো সিদ্ধান্ত নেওয়াটা তাদের জন্য সহজ হবে। চলুন জেনে নেওয়া যাক চাকরির ইন্টারভিউতে নিজেকে আলাদা প্রমাণ করার উপায়-
 

নিজেকে ভালোভাবে তৈরি করুন


সংশ্লিষ্ট কোম্পানি, মূল্যবোধ এবং তার সংস্কৃতি সম্পর্কে ভালোভাবে জানুন। আপনি যে পদের জন্য আবেদন করছেন তা বুঝুন এবং সেই অনুযায়ী আপনার উত্তরগুলো মনে মনে তৈরি করে নিন। কোম্পানির প্রয়োজনীয়তার সঙ্গে সামঞ্জস্য করার জন্য আপনাকে নিজের দক্ষতা এবং অভিজ্ঞতা দেখাতে হতে পারে। আয়নার সামনে দাঁড়িয়ে নিজেই প্রশ্ন করা এবং উত্তর দেওয়ার চর্চা করুন কয়েকবার। এতে সবার সামনে কথা বলা সহজ হবে।
 

নিজের বিশেষত্ব জানান দিন

অন্য প্রার্থীদের থেকে আপনাকে কী আলাদা করে তা উল্লেখ করুন। আপনার নির্দিষ্ট অর্জন, দক্ষতা বা অভিজ্ঞতার ওপর জোর দিন যা আপনাকে কোম্পানির জন্য একটি মূল্যবান সম্পদ করে তুলতে পারে। নেতৃত্বের ক্ষমতা, সমস্যা সমাধানের দক্ষতা বা সৃজনশীলতা যা-ই হোক না কেন, সাক্ষাৎকারের সময় এই গুণাবলীর কথা উল্লেখ করুন।

আগ্রহ দেখান

কোম্পানি এবং আপনি যে পদের জন্য আবেদন করছেন তার প্রতি আগ্রহ দেখান। প্রতিষ্ঠান, এর ভবিষ্যত পরিকল্পনা বা আপনি যে বিভাগে কাজ করবেন সে সম্পর্কে চিন্তাশীল প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন। এর মাধ্যমে আপনি কোম্পানির সাফল্যে অবদান রাখার জন্য আপনার আগ্রহ প্রকাশ করতে সক্ষম হবেন।
 

যুক্তি দেখান

আপনার ক্ষমতা সম্পর্কে বিবৃতি দেওয়ার বদলে নির্দিষ্ট উদাহরণ দিয়ে আপনার দাবিগুলোকে প্রমাণ করুন। আপনার সফলভাবে চ্যালেঞ্জ মোকাবেলা করার ইতিহাস, লক্ষ্য অর্জন বা কাজের সঙ্গে প্রাসঙ্গিক দক্ষতা থাকলে তা তুলে ধরুন। আপনি যদি সুনির্দিষ্ট উদাহরণ দিতে পারেন, তাহলে এটি আপনার সম্ভাবনা প্রকাশে সাহায্য করতে পারে।
 

চাপ নেওয়ার ক্ষমতা প্রকাশ করুন

বর্তমানের দ্রুত-গতির ব্যবসায়িক পরিবেশে, চাপ নেওয়ার ক্ষমতাকে যোগ্যতা বলে বিবেচনা করা হয়। পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নিতে পারাটা অনেক বড় বিষয়। আপনি এমন উদাহরণও শেয়ার করতে পারেন যেখানে আপনি সফলভাবে নতুন প্রযুক্তি, প্রক্রিয়া বা কাজের পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়েছেন।

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এনটি


সূত্র : ঢাকা পোস্ট