সিলেটে চেক ডিজঅনার মামলায় তারেক আরাফাত নামের একজনকে জামিন না মঞ্জুর করে কারাগারে প্রেরণ করেছেন আদালত। গত ৩১ মে সিলেটের যুগ্ম মহানগর দায়রা জজ ১ম আদালতে উপস্থিত হয়ে কৌসলীর মাধ্যমে তারেক আরাফাত জামিন আবেদন করেন। এ সময় আদালত তার জামিন না মঞ্জুর করে তাকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন। তারেক আরাফাত সিলেট কোতোয়ালী থানার মুন্সিপাড়া ১৬ নং বাসার মৃত আব্দুর রশিদ বাবু মিয়ার ছেলে এবং সিলেট সিটি করপোশেনের ৩ নং ওয়ার্ডের বহুল বির্তকিত কাউন্সিলর আবুল কালাম আজাদ লায়েকের আপন ছোট ভাই।

মামলা ও আদালত সূত্রে জানা গেছে, নগরীর খরাদিপাড়ার বৈশাখী ৮২ নং বাসার মতিন উদ্দিন আহমদের ছেলে সুমন আহমদের কাছ থেকে পূর্ব পরিচয় থাকার সুবাদে ১ লক্ষ ৮০ হাজার টাকা ধার নেন প্রতারক তারেক আরাফাত। পরবর্তীতে তারেক আরাফাত এ টাকা দিতে টালবাহনা শুরু করেন। এক পর্যায়ে সুমন আহমদ এর পাওনা টাকা পরিশোধের জন্য ২০১৬ সালের ৩০ মে তারেক আরাফাত স্বাক্ষরিত নিজ নামীয় নগরীর শিবগঞ্জ অগ্রণী ব্যাংক লিঃ শাখার ১১৫২১০৩০০০২১৬৯ নম্বর হিসাবের ১২১৫৮৪৩ নম্বর একখানা চেক সুমন আহমদের কাছে হস্তান্তর করেন। 


এ চেক পেয়ে সুমন আহমদ ওইদিনই সিলেট নগরীর শিবগঞ্জ অগ্রণী ব্যাংক লিঃ শাখায় টাকা উত্তোলন করতে গেলে চেকটি ডিজঅনার হয়। বিষয়টি আসামী তারেক আরাফাতকে জানালে তিনি কোন সদুত্তর দেননি। পরবর্তীতে সুমন আহমদ তার নিযুক্ত আইনজীবীর মাধ্যমে ওই বছরের ২২ জুন তারেক আরাফাতকে একখানা আইনগত নোটিশ প্রেরণ করেন।

নোটিশটি প্রেরণ করার পরও আসামী তারেক আরাফাত এর কোন সুরাহা করেননি। আসামী তারেক আরাফাত ইচ্ছাকৃতভাবে প্রতারণামূলক পন্থা অবলম্বন করে তার হিসাবে পর্যাপ্ত অর্থ নেই জেনেও উক্ত চেকটি হস্তান্তর করেন। ফলে সুমন আহমদের পাওনা টাকা তারেক আরাফাত আত্মসাৎ করেছেন।

পরে সুমন আহমদ বাদি হয়ে সিলেট অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালতে একমাত্র তারেক আরাফাতকে আসামী করে শাহপরাণ সি.আর ১৮৭/২০১৬ নং মামলা দায়ের করেন। পরবর্তীতে মামলার সকল কার্য্যক্রম শেষে আদালত আসামী তারেক আরাফাতকে ২০১৯ সালের ৭ ফেব্রুয়ারী ৩ মাসের বিনাশ্রমে কারাদন্ড ও এক লক্ষ ৮০ হাজার টাকা জরিমানার আদেশ প্রদান করেন।

পরে আদালত আসামী তারেক আরাফাতের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারী করা হলে তারেক তার স্ত্রীকে নিয়ে ফ্রান্সে পালিয়ে যান।

গত ৩১ মে আসামী তারেক আরাফাত আদালতে হাজির হয়ে জামিন প্রার্থনা করলে আদালত তার জামিন না মঞ্জর করে তাকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

সিলেটভিউ২৪ডটকম / ডি.আর