সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে মোট ৩৬০ জন কাউন্সিলর প্রতিদ্বন্দ্বিতা করছেন। যাদের মধ্যে সাধারণ ওয়ার্ডে (পুরুষ কাউন্সিলর) প্রার্থীর সংখ্যা ২৭৩ জন আর সংরক্ষিত ওয়ার্ডে (নারী কাউন্সিলর) ৮৭ জন।

অতীতে ২৭টি ওয়ার্ড নিয়ে এই সিটি করপোরেশন থাকলেও ৭৯ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনের এই মহানগরীতে ওয়ার্ড সংখ্যা এখন ৪২টি। যেখানে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৫৪ হাজার ৩৬৩, নারী ২ লাখ ৩৩ হাজার ৩৮৪ জন এবং তৃতীয় লিঙ্গ বা হিজড়া ভোটর রয়েছেন ৬ জন। সিসিক নির্বাচনে মোট কেন্দ্র ১৯০টি যেখানে স্থায়ী ভোটকক্ষ থাকবে ১ হাজার ৩৬৭টি এবং অস্থায়ী ভোটকক্ষ থাকবে ৯৫টি।


সিসিক নির্বাচনে নবগঠিত ৩০ নং ওয়ার্ডে মোট ভোটার রয়েছেন ৭ হাজার ২৪ জন। যেখানে পুরুষ ভোটার ৩ হাজার ৬০৩ জন এবং নারী ভোটার ৩ হাজার ৪২১ জন। এই ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১৯ জন প্রার্থী। নির্বাচনে জয়লাভ করেতে ওয়ার্ডবাসীকে বিভিন্ন প্রতিশ্রুতি দিচ্ছেন তারা। ৩০ নং ওয়র্ডের এই সাত হাজার ভোট ১৯ জন প্রার্থী ভাগ করে নিবেন।

যাদের মধ্যে, আজাদ মিয়া ঝুড়ি প্রতীকে, আতাউর রহমান ব্যডমিন্টন র‌্যাকেট প্রতীকে, আব্দুল গফফর কাঁট চামচ প্রতীকে, নুরুল ইসলাম মাসুম ড্রেসিং টেবিল প্রতীকে, প্রমথ দাস লাটিম প্রতীকে, মো. আব্দুল মান্নান মিষ্টি কুমড়া প্রতীকে, মো. আলী আছকর ঠেলা গাড়ি প্রতীকে, মো. এনামুল হক করাত প্রতীকে, মো. জাকির হোসেন হেডফোন প্রতীকে, মো. জামাল উদ্দিন ট্রাক্টর প্রতীকে, মো. ফজলুল করিম রেডও প্রতীকে, মো. মকসুদ আহমদ সূর্যমুখী ফুল প্রতীকে, মো. রকিব খান টিফিন ক্যারিয়ার প্রতীকে, মো. রাজু মিয়া ঘুড়ি প্রতীকে, মো. রাউল করিম সুমন প্রদীপ প্রতীকে, লয়লু মিয়া কাচি প্রতীকে, সানর মিয়া এয়ারকন্ডিশনার প্রতীকে, মো. সেলিম আহমদ হেলমেট প্রতীকে, শাহ ইকবাল হোসেন পানপাতা প্রতীকে নির্বাচন করছেন।

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে এতো প্রার্থী আর কোন ওয়ার্ডে নেই। তাই যোগ্য প্রার্থী বেছে নিতে একটু দ্বিধায় পড়তে হতে পারে এই ওয়ার্ডের ভোটারদের।

এছাড়া ২, ৯, ১২ এবং ১৯ নং ওয়ার্ডে দুই জন করে প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২নং ওয়ার্ডে মোট ভোটার রয়েছেন ৭ হাজর ৪৩৭ জন। যেখানে পুরুষ ভোটার ৩ হাজার ৯৮২ জন এবং নারী ভোটার ৩ হাজার ৪৫৫ জন। এ ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর বিক্রম কর সম্রাট লাটিম প্রতীকে ও সাবেক কাউন্সিলর মো. রাজিক মিয়া ঘুড়ি প্রতীকে নির্বাচন করছেন।

৯নং ওয়ার্ডে মোট ভোটার রয়েছেন ১৮ হাজর ৪৩০ জন। যেখানে পুরুষ ভোটার ৯ হাজার ৮৫৯ জন এবং নারী ভোটার ৮ হাজার ৫৭১ জন। এ ওয়ার্ডে মো. মখলিছুর রহমান কামরান ঘুড়ি ও বাবুল খাঁন ঢেলাগাড়ি প্রতীকে নির্বাচন করছেন।

১২নং ওয়ার্ডে মোট ভোটার রয়েছেন ১০ হাজর ৯৩৪ জন। যেখানে পুরুষ ভোটার ৫ হাজার ৬৩২ জন, নারী ভোটার ৫ হাজার ৩০১ জন এবং হিজড়া ১ জন। এ ওয়ার্ডে মো. সিকন্দর আলী ব্যাডমিন্টন র‌্যাকেট ও মোহাম্মদ আব্দুল কাদির লাটিম প্রতীকে নির্বাচন করছেন।

১৯নং ওয়ার্ডে মোট ভোটার রয়েছেন ১৩ হাজর ৫০৩ জন। যেখানে পুরুষ ভোটার ৭ হাজার ৪১ জন এবং নারী ভোটার ৬ হাজার ৪৬২ জন। এ ওয়ার্ডে এস এম শওকত আমীন তৌহিদ ঠেলাগাড়ি এবং রুমেল আহমদ ঘুড়ি প্রতীকে নির্বাচন করছেন।

২০০২ সালে সিলেট সিটি কর্পোরেশন প্রতিষ্ঠিত হওয়ার পর সিলেটের সকল ওয়ার্ডে এবারই প্রথম হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রহণ। আগামী ২১ জুন অনুষ্ঠিত হবে সিলেট সিটি করপোরেশন নির্বাচন। একজন মেয়র, ৪২ টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর এবং ১৪ টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ভোটের মাধ্যমে নির্বাচিত হবেন।

সিলেটভিউ২৪ডটকম/নাজাত