সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে গত ২৮ মে থেকে তাপপ্রবাহ বয়ে যেতে শুরু করে। গতকাল পর্যন্ত টানা ১১ দিন বিভিন্ন এলাকায় তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে।

গতকাল রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। আবহাওয়া অফিস বলছে, আজ সিলেট জেলাসহ ঢাকা ও ময়মনসিংহ বিভাগ এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।


এই তাপপ্রবাহের পাশাপাশি কিছু এলাকায় বৃষ্টির কথাও জানিয়েছে আবহাওয়া অফিস। 

এদিকে চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, তাপমাত্রা কিছুটা কমতে শুরু করেছে। এ প্রবণতা অব্যাহত থাকতে পারে। শনিবার নাগাদ মৌসুমি বায়ু দেশে প্রবেশ করতে পারে। তখন বৃষ্টি বাড়বে, তাপমাত্রা আরও কমবে।

আবহাওয়াবিদদের মতে, দেশে সাধারণত মে মাসের শেষে টেকনাফ হয়ে মৌসুমি বায়ুর প্রবেশ ঘটে। পরদিন এটি চট্টগ্রাম, এরপর সিলেট এবং ধীরে ধীরে পুরো দেশে বিস্তৃত হয়। তবে এটি আসার সময়ের হেরফের হয়। বিশেষ করে গত কয়েক বছরে এটি আসছে দেরিতে। তাই তাপপ্রবাহ এ সময় বেড়ে যাচ্ছে।

সিলেটভিউ২৪ডটকম/ মাহি