বর্তমানে ম্যালওয়্যার অ্যাটাক নতুন ঘটনা নয়। যে কারণে অনেক অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীই এর সম্পর্কে কমবেশি অবগত রয়েছেন। এরপরও হ্যাকাররা নিত্যনতুন উপায়ে সাধারণ মানুষের ডিভাইসে ম্যালওয়্যার প্রবেশ করিয়ে দিচ্ছে।
 

সম্প্রতি গুগল প্লে স্টোর-এ এমনই ১০০টি অ্যাপের সন্ধান পাওয়া গেছে, যে গুলোতে ম্যালওয়্যার রয়েছে। ব্লিপিং কম্পিউটারের সঙ্গে জুটি বেঁধে সিকিওরিটি রিসার্চার ডক্টর ওয়েব, এই নতুন স্পাইওয়্যারটি খুঁজে পেয়েছে। যার নাম ‘SpinOK’। এর দ্বারা সংক্রমিত অ্যাপগুলো এখনো পর্যন্ত ৪২১,২৯০,৩০০ বার (প্রায় ৪০ কোটি) ডাউনলোড করা হয়েছে।
 


SpinOK ম্যালওয়্যার কি?

ডক্টর ওয়েবের রিপোর্টে বলা হয়েছে, এই ট্রোজান ম্যালওয়্যার শুরুতে একটি বিজ্ঞাপন দেখায়। যেখানে ব্যবহারকারীদের দৈনিক পুরস্কারের টোপ সহ মিনিগেম ডাউনলোড করতে বলা হয়। এর ফলে অনেকেই আকৃষ্ট হয়ে বিজ্ঞাপনগুলোকে বৈধ বলে মনে করেন। তারপর বিজ্ঞাপনে দেখানো অ্যাপ একবার ডাউনলোড করলে, ডিভাইসে ব্যক্তিগত গোপনীয় তথ্য চুরি করে এবং দূরবর্তী একটি সার্ভারে পাঠিয়ে দেয়।
 

রিপোর্টে আরও বলা হয়েছে, সংক্রমিত অ্যাপগুলোতে বিভিন্ন স্তরের ক্ষতিকারক কনটেন্ট খুঁজে পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই এই অ্যাপগুলোকে প্লে স্টোর থেকে সম্পূর্ণ ভাবে সরানো হয়েছে। তবে কোনো ডিভাইসে অ্যাপগুলো এখনও থাকলে সেগুলো দ্রুত আন-ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়েছে।
 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এনটি


সূত্র : ঢাকা পোস্ট