শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইয়ুথপ্রেনিউর নেটওয়ার্কের উদ্যোগে জাতীয় পরিবেশ উৎসবের আঞ্চলিক বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছে।
 

শুক্রবার দিনব্যাপি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ উৎসবের আয়োজন করা হয়।


আয়োজকরা জানান, উৎসবটি দুইটি পর্বে সম্পন্ন হয়েছে। সকাল থেকে দুপুর পর্যন্ত প্রতিযোগিতামূলক পরীক্ষা এবং বিকাল সাড়ে ৩টায় পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়।
 

আঞ্চলিক পর্বটি অলিম্পিয়াড, পরিবেশ কুইজ, সমস্যা সমাধান, চিত্রাংকন, ডিজিটাল পোস্টার এবং পরিবেশ বান্ধব বিজ্ঞান প্রকল্প- এই ৬টি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
 

এতে সিলেট অঞ্চলের ৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৪০০ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে ৯৮ জনকে বাছাই করা হয়েছে এবং তাদেরকে পুরস্কৃত করা হয়েছে। আঞ্চলিক পর্যায়ে বিজয়ীরা আগামী মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতীয় পর্যায়ে পরিবেশ উৎসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন বলে আয়োজকরা জানান।
 

শাবিতে অনুষ্ঠিত উৎসবের পুরস্কার বিতরণীতে সাস্ট সায়েন্স অ্যারেনার উপদেষ্টা এবং প্রোগ্রাম মডারেটর সহকারী অধ্যাপক নুরুন্নবী আজাদ জুয়েলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রোমেল আহমেদ। এতে বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ড. জাকির হোসেন।
 

এছাড়া আরও উপস্থিত ছিলেন- ইয়ুথপ্রেনিউর নেটওয়ার্কের অপারেসন্স ম্যানেজার মো. মাশফিকুর রহমান মুন্না, সাস্ট সায়েন্স অ্যারেনার সভাপতি জেড এম তৌহিদুল ইসলাম সিজান এবং প্রান আরএফএলের ইভেন্ট টিম ম্যানেজার মো. আকরাম হোসেন।
 

এই উৎসবে টাইটেল স্পনসর হিসেব ছিল টেল প্লাস্টিকস, আঞ্চলিক আয়োজক ছিল সাস্ট সাইন্স এরেনা এবং সার্বিক সহযোগিতায় আছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।
 

সিলেট অঞ্চলের বাছাই উৎসবের সার্বিক আয়োজনে ছিলেন শাবির বিজ্ঞান বিষয়ক সংগঠন সাস্ট সায়েন্স অ্যারেনা এবং ক্লাব পার্টনার ছিলেন গ্রিন এক্সপ্লোর সোসাইটি।

 

 


 

সিলেটভিউ২৪ডটকম/নোমান/এসডি-১৯৫