লোডশেডিংয়ের প্রতিবাদে জেলার বিদ্যুৎকেন্দ্রে অবস্থান ও স্মারকলিপি দেওয়ার পর এবার রাজধানী ঢাকাসহ সব মহানগরে দুই দিনের পদযাত্রা করবে বিএনপি। আজ শুক্রবার সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।


পদযাত্রার কর্মসূচি হবে ১৩ ও ১৬ জুন। এর মধ্যে ১৩ জুন ঢাকা মহানগরসহ সব মহানগরে এবং ১৬ জুন শুধু ঢাকা মহানগরে এই পদযাত্রা হবে। ১৩ জুন ঢাকা মহানগর উত্তরে বেলা আড়াইটায় মহাখালী বাসস্ট্যান্ড থেকে পদযাত্রা শুরু হবে। সেটি নাবিস্কো, সাতরাস্তা মোড়, হাতিরঝিল মোড় ও এফডিসি হয়ে সোনারগাঁও হোটেলসংলগ্ন সার্ক ফোয়ারায় গিয়ে শেষ হবে। একই দিন মহানগর দক্ষিণের গোপীবাগের সাদেক হোসেন খোকা রোড থেকে শুরু হয়ে রায়সাহেব চৌরাস্তা পর্যন্ত পদযাত্রা হবে।
 


এরপর ১৬ জুন ঢাকা মহানগর উত্তরে বেলা আড়াইটায় পল্লবী সিটি ক্লাব থেকে পদযাত্রা শুরু করে ১০ নম্বর গোলচত্বর, কাজীপাড়া ও শেওড়াপাড়া হয়ে তালতলা আগারগাঁও গিয়ে শেষ হবে। একই সময়ে মহানগর দক্ষিণে আজিমপুরে স্যার সলিমুল্লাহ এতিমখানার সামনে থেকে শুরু হয়ে আরমানিটোলা মাঠ পর্যন্ত গিয়ে শেষ হবে।


কর্মসূচি ঘোষণা করে রুহুল কবির রিজভী বলেন, ‘বিদ্যুতের লোডশেডিংয়ে জনগণের ত্রাহি ত্রাহি অবস্থা। দিনে ছয়-সাত ঘণ্টা লোডশেডিং হচ্ছে। গ্রামাঞ্চলের অবস্থা আরও খারাপ। অসহনীয় লোডশেডিং ও বিদ্যুৎ খাতের ব্যাপক দুর্নীতির প্রতিবাদে আমরা ১৩ জুন মঙ্গলবার এবং ১৬ জুন শুক্রবার শান্তিপূর্ণভাবে পদযাত্রা করব।’
 

রিজভী অভিযোগ করেন, অসহনীয় লোডশেডিং ও বিদ্যুৎ খাতে ব্যাপক দুর্নীতির প্রতিবাদে সারা দেশে বিদ্যুৎ অফিসের সামনে বিএনপির অবস্থান ও বিক্ষোভ মিছিলে পুলিশ ও আওয়ামী লীগের নেতা–কর্মীরা হামলা চালিয়েছেন। পাবনায় পুলিশের নেতৃত্বে হামলা করেছেন যুবলীগ, ছাত্রলীগের নেতা–কর্মীরা। তাঁদের হামলায় জেলা বিএনপির আহ্বায়ক ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, জেলার সিনিয়র যুগ্ম আহ্বায়ক আবদুস সামাদ খানসহ প্রায় অর্ধশত নেতা-কর্মী গুরুতর আহত হয়েছেন। এই অবস্থান কর্মসূচিতে সারা দেশে ৩২ জন নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান রিজভী।
 

সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান, সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী, সহপ্রচার সম্পাদক আসাদুল করিম, মহানগর উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল হকসহ বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এনটি