ভালো থাকতে হলে ভালো খেতে হবে, ব্যায়াম করতে হবে, পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে—অনেকেই এমন অনেক পরামর্শ দেন। কিন্তু এত কিছু করেও কি ভালো থাকা যায়? আর কীভাবেই–বা বুঝবেন যে ভালো আছেন?
 

নিউইয়র্কের সুস্থতা ও ফিটনেস পরিষেবামূলক অনুষ্ঠান ‘ক্রনিকন’-এ উপস্থাপিকা নিকিতা চোপড়ার সঙ্গে এ বিষয়ে কথা বলেন মার্কিন অভিনেত্রী, গায়িকা, নৃত্যশিল্পী ও মানসিক স্বাস্থ্যবিষয়ক আইনজীবী অ্যালিসন স্টোনার। তিনি বলেন, ‘দিনের বিভিন্ন সময়ে খুব কম সময়ের জন্য হলেও আমি বিরতি নিই। কখনো হালকা ব্যায়াম করি কিংবা কোনো বন্ধুর সঙ্গে কথা বলি। তবে কেমন আছি, তা বুঝতে যে কাজটি অবশ্যই করি, তা হলো নিজেকে ৩টি প্রশ্ন করি। নিজের শারীরিক ও মানসিক অবস্থা বুঝতে এই প্রশ্নগুলো আমাকে বেশ সাহায্য করে।’



আমার মন ও শরীর যদি ব্যাটারি হতো, তাহলে তাতে এখন কতটুকু চার্জ আছে? 
দিনের যেকোনো সময় নিজেকে এ প্রশ্ন করে এটা নিশ্চিত হতে পারেন যে আপনার পক্ষে কাজ চালিয়ে যাওয়া সম্ভব কি না
দিনের যেকোনো সময় নিজেকে এ প্রশ্ন করে এটা নিশ্চিত হতে পারেন যে আপনার পক্ষে কাজ চালিয়ে যাওয়া সম্ভব কি নাছবি: প্রথম আলো
দিনের শুরুটা খুব কর্মচঞ্চলভাবে শুরু করলেও সময় গড়াতে গড়াতে শরীর ও মন দুইয়ের সক্রিয়তাই কমতে থাকে। ব্যাপারটিকে ব্যাটারির সঙ্গে তুলনা করা যায়। ফোনের চার্জ কমতে থাকলে যেমন কার্যক্ষমতা কমতে থাকে এবং আবারও চার্জের প্রয়োজন হয়, তেমনই শরীর ও মনেরও ক্লান্তি বুঝে প্রয়োজন বিরতি। দিনের যেকোনো সময় নিজেকে এ প্রশ্ন করে এটা নিশ্চিত হতে পারেন যে আপনার পক্ষে কাজ চালিয়ে যাওয়া সম্ভব কি না। যদি মনে হয়, চার্জ ২০ শতাংশও নেই, তাহলে বিরতি নিয়ে নিজেকে রিচার্জ করা যেতে পারে। এতে বিরতির পর কাজে ফিরলে কাজের স্পৃহাও বেড়ে যায়।

 

আমার চিন্তাভাবনার গতিসীমা যদি হয় শূন্য থেকে ১০০, তাহলে আমি এখন কত গতিতে আছি?
সময় নেই, কিন্তু অনেক কাজ বাকি! এ ধরনের মানসিক চাপ বোধ হলে নিজেকে এ প্রশ্ন করতে পারেন। চিন্তার গতি যদি ৮৫ থেকে ১০০ হয়, তাহলে চাপের কারণগুলো খুঁজে বের করে কিছু কাজ পরের দিনের জন্য তুলে রাখতে পারেন। এতে মানসিক চাপ ও অবসাদ কিছুটা হলেও কমে যাবে।


আমার মেজাজ যদি একটি রং হয়, তাহলে এখন কোন রং অনুভব করছি?
‘তীব্র লাল অনুভব করলে রাগ। আর নীল হলে অবসন্ন বা মন খারাপ,’ বলেন অ্যালিসন স্টোনার। দিনের বিভিন্ন সময় মেজাজকে রং দিয়ে বুঝতে চেষ্টা করলে মনের অবস্থাটা সহজেই বোঝা সম্ভব। উজ্জ্বল রংগুলো যেমন হলুদ, গোলাপি ইত্যাদি আনন্দময় রং; আর গাঢ় রংগুলোকে তুলনা করা যেতে পারে দুঃখ, অবসাদ আর ক্লান্তির সঙ্গে। নিজের মনের অবস্থা বুঝতে চোখ বন্ধ করে বেছে নেওয়া যেতে পারে মেজাজের রং।

 

নিজের মনের অবস্থা বুঝতে চোখ বন্ধ করে বেছে নেওয়া যেতে পারে মেজাজের রং
নিজের মনের অবস্থা বুঝতে চোখ বন্ধ করে বেছে নেওয়া যেতে পারে মেজাজের রংছবি: পেক্সেলস
স্টোনার বলেন, ‘দিনের যেকোনো মুহূর্তে নিজেকে বুঝতে এই তিনটি সহজ প্রশ্ন আমাকে বেশ সাহায্য করে। এগুলোর উত্তরে নিজের মানসিক অবস্থা, শক্তির মাত্রা এবং শরীর ও মনের আরও কী প্রয়োজন, তা বুঝতে পারি। বিরতির মুহূর্তগুলোকে সঠিকভাবে ব্যবহার করতে এবং কীভাবে নিজের যত্ন নেওয়া যায়, সে বিষয়েও সঠিক সিদ্ধান্ত নিতে পারি।’

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এনটি