একদম সাধারণ নন গিয়ার বাইসাইকেল তা দিয়েই পনেরো হাজার কিলোমিটার পথ পাড়ি। মানে দৈনিক ১০০ কিলোমিটার চালানোর ১৫০ তম রাইড। সুপ্রিয় পাল ২৩ বছর বয়সী এক তরুণ।
 

মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার টিলাগাঁও ইউনিয়নের কামালপুর গ্রামের নির্মল কান্তি পাল ও শিপ্রা রানী পালের একমাত্র ছেলে। পঞ্চম শ্রেণিতে পড়াকালীন সময় থেকেই বাইসাইকেলের প্রতি ঝোঁক ছিলো তার। তিনি সাইক্লিংগ্রুপ সেঞ্চুরিয়ান রাইডার্স এর দায়িত্বে আছেন।
 


তাদের এলাকার ৬৫ বছর বয়সী এক প্রবীন ব্যক্তি সপ্তাহে ১দিন বাইসাইকেল নিয়ে প্রায় ৬০ কিলোমিটার দূরে সিলেট শহরে চলে যেতেন। উনার গল্প শুনেই শত কিলোমিটার পথ বাইসাইকেলে পাড়ি দেওয়ার স্বপ্ন দেখেন তিনি। তাও আবার একদম সাধারণ মানের নন গিয়ার বাইসাইকেল দিয়েই স্বপ্ন পূরণে নামেন তিনি।
 

২০২১ সালের ১৩ই মার্চ বড়লেখা উপজেলার মাধবকুন্ড জলপ্রপাতে গিয়ে প্রথম ১০০ কিলোমিটার বাইসাইকেল রাইড সম্পন্ন করেন তিনি। এরপরে আর থেমে থাকেনি তার বাইসাইকেলের প্যাডেল।

শুক্রবার টিলাগাঁও, রবিরবাজার, কুলাউড়া, মৌলভীবাজার, শ্রীমঙ্গল, টিলাগাঁও, বাংলাবাজার পর্যন্ত বাইসাইকেল চালিয়ে ১০০ কিলোমিটার এর ১৫০তম সেঞ্চুরি সম্পন্ন করেন।
 

এছাড়াও বাইসাইকেল চালিয়ে চট্টগ্রাম, ঢাকা, নরসিংদী, ব্রাক্ষণবাড়িয়া, কুমিল্লা, সুনামগঞ্জ, হবিগঞ্জ গিয়েছেন।
 

গতকিছুদিন আগে সিলেট বিভাগের ৪টি জেলায় ২৩ ঘন্টা ৪৫ মিনিটে ৩০০ কিলোমিটার রাইড সম্পন্ন করেন।
 

অসাধ্যকে সাধন করা সদা হাস্যোজ্জ্বল সুপ্রিয় পাল সংবাদকর্মীদের জানান, সেঞ্চুরি কিলোমিটারের ১৫০তম রাইডের স্বপ্ন পূরণ হয়েছে, আগামীতে বাইসাইকেলে চেপে ৬৪ জেলা ঘুরে দেখার স্বপ্ন ও বাইসাইকেল নিয়ে রেইস প্রতিযোগীতায় যাওয়ার ইচ্ছে আছে। সে জন্য প্রয়োজন একটি ভালো বাইসাইকেল। আর্থিক অবস্থার জন্য ভালো বাইসাইকেল কেনা সম্ভব হচ্ছেনা। তবে সে থেমে থাকবে না,স্বপ্ন আর জেদ কে বাস্তবে রূপ দিবেই।


 


সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-২০৫