সিলেটের বিভিন্ন স্থানে নদী ও প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) থেকে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর অভিযানে নেমেছে প্রশাসন। সোমবার (২ অক্টোবর) সিলেটের সদর ও গোয়াইনঘাট উপজেলায় অভিযান চালানোর পর মঙ্গলবার (৩ অক্টোবর) গোলাপগঞ্জে চালানো হয়েছে অভিযান। এখানে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে একজনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

সিলেট জেলা প্রশাসন সূত্র জানায়, মঙ্গলবার বেলা ১১ টার দিকে গোলাপগঞ্জ উপজেলার বাঘা ইউনিয়নের তুরুকবাগ এলাকায় সুরমা নদীর ইজারা বহির্ভুত জায়গা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করার অপরাধে একজনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। উপজেলা প্রশাসন পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ছিলেন সহকারী কমিশনার (ভূমি) অভিজিত চৌধুরী। 


গোলাপগঞ্জ মডেল থানাপুলিশের একটি টিম অভিযানে সহযোগিতা করে। 

এর আগে সোমবার সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংয়ের ইসিএ থেকে অবৈধভাবে বালু ও পাথর উত্তোলনের সময় ৫টি বালুবাহী নৌকা জব্দ করে টাস্কফোর্স। এসময় এসব নৌকার পরিচালকদের দেড় লক্ষ টাকা জরিমানা করা হয়।

সোমবার দুপুরে পরিবেশ অধিদপ্তর, বিজিবি, উপজেলা প্রশাসন ও পুলিশ যৌথভাবে এ অভিযান চালায়।

এছাড়া সোমবার দুপুরে সিলেট সদর উপজেলার মোগলগাও ইউনিয়নের ১নং ওয়ার্ডে সুরমা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে একজনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। 


সিলেটভিউ২৪ডটকম / ডালিম