জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে ইনস্টাগ্রাম। নিজের ছবি, ভিডিও পোস্ট করছেন নিয়মিত। প্রিয়জনের সঙ্গে কাটানো কোনো বিশেষ মুহূর্ত ভিডিও করে রিলসে শেয়ার করছেন।

 


তবে এখন মেটার এই প্ল্যাটফর্ম ব্যবহার করতেও টাকা লাগবে। কয়েকদিন আগেই মেটা ঘোষণা দিয়েছে ফেসবুক-ইনস্টাগ্রাম ব্যবহারে টাকা খরচ করতে হবে ব্যবহারকারীদের। তবে এজন্য বিশেষ সুবিধাও পাবেন। বিজ্ঞাপন ছাড়াই আরাম করে ফেসবুক-ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারবেন।

ফেসবুক কিংবা ইনস্টাগ্রাম খুললেই ভারচুয়াল দেওয়ালে ফুটে ওঠে নানা ধরনের বিজ্ঞাপন। ইউজারদের পছন্দ এবং সার্চের ভিত্তিতেই ভেসে ওঠে সেসব বিজ্ঞাপন। কিন্তু এই বিজ্ঞাপনের ভিড় অনেকেই পছন্দ করেন না। পরিবার, বন্ধুমহলের আপডেট পাওয়ার মাঝে কিংবা কোনো ওয়েবসাইটের খবর পড়ার মাঝে অযথা বিজ্ঞাপনে বিরক্ত হন অনেকেই। এবার এই ঝামেলা শেষ হতে চললো।

একটি মাসিক প্ল্যান চালু করা হচ্ছে। তাতে রিচার্জ করলেই আর ভারচুয়াল ওয়ালের মুখ ঢাকবে না বিজ্ঞাপনে। বর্তমানে ইউরোপের ইউজারদের জন্য চালু করা হয়েছে এটি। ইউরোপিয়ান ইউনিয়নের নতুন ডিজিটাল মার্কেট আইন চালু হওয়ার পরই মেটা এই সিদ্ধান্ত নিয়েছে।

ডেস্কটপ থেকে মেটার অন্তর্ভুক্ত এই দুই প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য প্রতি মাসে খরচ করতে হবে ১০.৪৬ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ১৫০ টাকা। গুগল অ্যাপ স্টোর এবং অ্যাপেল স্টোরেই পেমেন্ট সংক্রান্ত অ্যাপটি পাওয়া যাবে।

 

সিলেটভিউ২৪ডটকম/নাজাত