ত্বক ভালো রাখার জন্য নিয়মিত যত্ন নেওয়া প্রয়োজন। আর সেই যত্ন নেওয়ার কাজে ঘরোয়া উপাদান সবচেয়ে ভালো। কারণ এ ধরনের উপাদানের ক্ষতিকর প্রভাব থাকে না। ত্বকের যত্নে ঘরোয়া উপাদানে তৈরি স্ক্রাব ব্যবহার করলে বেশি উপকার পাবেন। আমাদের ত্বকের সৌন্দর্য ও সুস্থতায় স্ক্রাবের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। চলুন তবে জেনে নেওয়া যাক ত্বকের যত্নে ঘরোয়া স্ক্রাব কীভাবে তৈরি করবেন-
 

১. মধু ও ওটসের স্ক্রাব


আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী খাবার হলো মধু ও ওটস। শুধু স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের জন্যও এই দুই উপাদান দারুণ কার্যকরী। এই দুই উপাদান দিয়ে স্ক্রাব করলে উপকার পাওয়া যায়। ২ টেবিল চামচ ওটসের সঙ্গে ১ চা চামচ মধু মিশিয়ে নিন। এরপর তা ব্যবহার করুন আপনার ত্বকে। ভালোভাবে স্ক্রাব করে এরপর মুখ ধুয়ে নিন।

২. কলার স্ক্রাব

কলা একটি উপকারী ফল। এটি খেতেও দারুণ সুস্বাদু। তবে এখানেই শেষ নয়, কলা দিয়ে তৈরি স্ক্রাব আপনার ত্বকের যত্নে দারুণ ভূমিকা রাখবে। কারণ ত্বকের কোষ সুস্থ রাখতে কাজ করে এই ফল। মুখে নিয়মিত কলার পাল্প ঘষলে মৃত কোষ সহজেই দূর হয়ে যাবে। সেইসঙ্গে ত্বকও ময়েশ্চারাইজ হবে।

৩. মধু ও ব্রাউন সুগারের স্ক্রাব

মধু ও ব্রাউন সুগারের মিশ্রণ আপনার ত্বকে ব্যবহার করতে পারেন। এটি একটি ভালো স্ক্রাবার হিসেবে কাজ করবে। এই স্ক্রাব ত্বকের মৃত কোষ দূর করতে কাজ করে। নিয়মিত এই স্ক্রাবের ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

৪. কফি ও কাঁচা দুধ

কফি ও কাঁচা দুধ দিয়ে বেশ কার্যকরী একটি স্ক্রাব তৈরি করে নিতে পারেন। কারণ ত্বক ভালো রাখতে কাজ করে কফি। সেইসঙ্গে কাঁচা দুধের ব্যবহার আপনার ত্বককে আরও কোমল ও দাগমুক্ত করবে। তাই উজ্জ্বল ও দাগহীন ত্বক পেতে এই স্ক্রাব ব্যবহার করতে পারেন। এই স্ক্রাব প্রতিদিন ব্যবহার করলে উপকার পাবেন।

৫. পেঁপের স্ক্রাব

সুস্বাদু ফল পেঁপে কেবল খেতেই ভালো নয়, এটি ত্বকের যত্নেও সমান কার্যকরী। আপনার ত্বক ভালো রাখতে কাজ করবে পেঁপের স্ক্রাব। পেঁপের পাল্প চটকে নিয়ে তা স্ক্রাব হিসেবে ত্বকে ব্যবহার করতে পারেন। এটি নিয়মিত ব্যবহার করলে পরিবর্তনটা নিজেই টের পাবেন।

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-২১৪


সূত্র : ঢাকাপোষ্ট